অবশেষে সাঙ্গাকারার ব্যাটে বিশ্বকাপ জয় শ্রীলঙ্কার

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:১০ পিএম, ১৯ অক্টোবর ২০২১

২০০৭ থেকে ২০১২- চারটি বিশ্বকাপের ফাইনালে শুধু ব্যর্থতার গল্পই লিখে গিয়েছিল শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত পঞ্চমবার ফাইনালে উঠে ব্যর্থতার বৃত্ত ভাঙতে পারলো সাঙ্গাকারা এবং মাহেলা জয়াবর্ধনেরা। লাসিথ মালিঙ্গার নেতৃত্বে বাংলাদেশ থেকে বিশ্বকাপের শিরোপা জিতে ঘরে ফেরে লঙ্কানরা।

লঙ্কানদের শিরোপা জয় সুদুর পরাহত মনে হচ্ছিল, তখন ব্যাট হাতে ঘুরে দাঁড়ান কুমার সাঙ্গাকারা। তার অসাধারণ নেতৃত্বেই টি-টোয়েন্টিতে বিশ্বজয় সম্ভব হয় লঙ্কানদের।

গত ৬টি বিশ্বকাপ ফাইনালেও তেমন মোড় ঘুরিয়ে দেয়া পারফরম্যান্সগুলো নিয়ে ধারাবাহিক আলোচনা তুলে ধরা হলা জাগো নিউজের পাঠকদের জন্য। চলুন, দেখে নেওয়া যাক ২০১৪ পঞ্চম বিশ্বকাপে কে হয়েছিলেন ফাইনাল সেরা...!

পঞ্চম টি-টোয়েন্টি বিশ্বকাপ: ২০১৪
আয়োজক: বাংলাদেশ
চ্যাম্পিয়ন: শ্রীলঙ্কা (৬ উইকেটে), রানার্সআপ: ভারত
ম্যান অব দ্য ফাইনাল: কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা); ৩৫ বলে ৫২*

‘ফাইনালে যাওয়া মানেই রানার্সআপ। শিরোপার কাছাকাছি এসেও না ছুঁতে পারার আক্ষেপ’- এমনটাই যেন শ্রীলঙ্কার কাছে অলিখিত নিয়ম হয়ে দাঁড়িয়েছিল। ২০০৭ ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপ, ২০০৯ ও ২০১২- টি-টোয়েন্টি বিশ্বকাপ, এই চারটি বৈশ্বিক টুর্নামেন্টের ফাইনালের গল্পটা একই।

Srilanka

লাসিথ মালিঙ্গার নেতৃত্বাধীন এই ফাইনালটি ছিল শ্রীলঙ্কার কাছে ‘শাপমোচনের’। মিরপুরে ভারতের দেওয়া ১৩১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে যখন ৭৮ রানে ৪ উইকেট পড়ে যায়, শ্রীলঙ্কাকে তখন যেন ‘ফাইনাল জুজু’ তাড়া করছিল।

কিন্তু কুমার সাঙ্গাকারা যেন শ্রীলঙ্কাকে চ্যাম্পিয়ন করার ‘ধনুর্ভঙ্গ পণ’ করে বসেছিলেন। সতীর্থদের আসা-যাওয়ার মিছিলে ভারতীয় বোলারদের বিপক্ষে ‘চীনের প্রাচীর’ হয়ে দাঁড়িয়ে করেছিলেন ম্যাচজয়ী ফিফটি।

যেখানে রবিচন্দ্রন অশ্বিনকে স্ট্রেট ডাউন ড্য গ্রাউন্ডে ছক্কা মেরে তুলির শেষ আঁচড়টা দেন থিসারা পেরেরা। ১৮ বছর পর বৈশ্বিক টুর্নামেন্ট জয়ের আনন্দে ভাসে পুরো শ্রীলঙ্কা। পুরো টুর্নামেন্টে আলো ছড়াতে না পারা সাঙ্গাকারা যেন ফিফটিটা জমিয়ে রেখেছিলেন ফাইনালের জন্যই।

উইকেটরক্ষক হিসেবে টুর্নামেন্টে দুটি ক্যাচ ও একটি স্ট্যাম্পিং করেছিলেন সাঙ্গাকারা। ফাইনাল ম্যাচটিই ছিল সাঙ্গাকারার ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি। শ্রীলঙ্কাকে শিরোপা জিতিয়ে আগের চার ফাইনালের ‘ক্ষতে’ সুন্দর প্রলেপ দিলেন সাঙ্গাকারা।

আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]