চুরি করে বিশ্বকাপ প্রচার, তদন্তে নেমেছে পুলিশ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:৩৯ পিএম, ২১ অক্টোবর ২০২১

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে সম্প্রচার স্বত্ব রয়েছে স্টার ইন্ডিয়ার কাছে। ভারতে বিশ্বকাপের খেলা দেখাবে তারাই। কিন্তু বিভিন্ন মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে চুরি করে অবৈধভাবে খেলা দেখানোর ব্যবস্থা করেছেন নিতাই সরকার নামে পশ্চিমবঙ্গের এক নাগরিক।

তার বিরুদ্ধে আহমেদাবাদের সাইবার ক্রাইম সেলে লিখিত অভিযোগ করেছেন স্টার ইন্ডিয়াকে আইনগত সহায়তা দেয়া প্রতিষ্ঠান নানাভাতি অ্যান্ড কোংয়ের আইনজীবী নিধি জানি। মামলার পরিপ্রেক্ষিতে এরই মধ্যে তদন্তে নেমে পড়েছে আহমেদাবাদ পুলিশ।

শুধু বিশ্বকাপের খেলাই নয়, স্টার ইন্ডিয়ার সহযোগী প্রতিষ্ঠান ডিজনি ও হটস্টারের অন্য অনুষ্ঠানগুলোও ভিন্ন ভিন্ন চারটি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে অবৈধভাবে প্রচার করা হচ্ছে। এই কাজে দুটি আলাদা ওয়েবসাইট ব্যবহার করছেন নিতাই সরকার।

লিখিত অভিযোগে নানাভাতি কোংয়ের লিগ্যাল ম্যানেজার নিধি জানি বলেছেন, ‘আমাদের ক্লায়েন্ট স্টার ইন্ডিয়া জানিয়েছে, দুটি ওয়েবসাইটের মাধ্যমে চারটি ভিন্ন মোবাইল অ্যাপ্লিকেশন দিয়ে বিশ্বকাপসহ স্টার স্পোর্টস, স্টার উৎসব, স্টার গোল্ড, স্টার প্লাস এবং ডিজনি ও হটস্টারের প্রোগ্রামগুলো চুরি করে দেখানো হচ্ছে।’

স্টার ইন্ডিয়ার পক্ষ থেকে করা নিজস্ব তদন্তে বেরিয়ে এসেছে এ অবৈধ প্রচারের মূলে রয়েছেন পশ্চিমবঙ্গের নিতাই সরকার। স্টার ইন্ডিয়ার চ্যানেল ফ্রিকুয়েন্সি ও সিগনালগুলো কপি করে অবৈধভাবে মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে প্রচার করা হচ্ছে।

এ ঘটনায় অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে ভারতীয় দণ্ডবিধি ৪২০ এর অধীনে জালিয়াতি ও ৩৭৯ এর অধীনে চুরি এবং তথ্যপ্রযুক্তি অধ্যাদেশ ও কপিরাইট আইনে মামলা করা হয়েছে। এরই মধ্যে এর তদন্ত শুরু হয়েছে।

এসএএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]