৪৬তম সেঞ্চুরি করে শচিনের আরও কাছে কোহলি, রানের পাহাড়ে ভারত

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:০৩ পিএম, ১৫ জানুয়ারি ২০২৩

একের পর এক সেঞ্চুরি করেই যাচ্ছেন বিরাট কোহলি। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই খেলেছিলেন ৪৫তম সেঞ্চুরির ইনিংস। তৃতীয় ম্যাচে এসে আবারও তিন অংকের দেখা পেলেন ভারতীয় এই তারকা ব্যাটার। তার ব্যাটে ভর করে লঙ্কানদের বিপক্ষে ৩৯০ রানের বিশাল পাহাড়েও চড়েছে ভারতীয়রা।

প্রথম দুই ম্যাচ জিতে এরই মধ্যে সিরিজ নিজেদের করে নিয়েছে ভারত। শেষ ম্যাচটি শুধুই আনুষ্ঠানিকতার। তবে শ্রীলঙ্কার কাছে ছিলো হোয়াইটওয়াশের লজ্জা এড়ানোর মিশন। কিন্তু থিরুভানান্তাপুরমে চলমান এই ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে যে তাণ্ডব লঙ্কান বোলারদের ওপর বইয়ে দিয়েছে ভারতীয় ব্যাটাররা, তা তো রীতিমত অবিশ্বাস্য।

৫ উইকেট হারিয়ে ৩৯০ রানের বিশাল স্কোর গড়ে তুলেছে তারা। ১১০ বলে ১৬৬ রানে অপরাজিত থাকলেন বিরাট কোহলি। ওয়ানডে ক্রিকেটে কোহলির এটা ৪৬তম সেঞ্চুরি। শচিন টেন্ডুলকারকে ছুঁতে আর মাত্র ৩টি সেঞ্চুরি প্রয়োজন কোহলির। এই ফরম্যাটে শচিনের সেঞ্চুরি ৪৯টি। সেঞ্চুরি করেছেন শুভমান গিলও। ৯৭ বলে ১১৬ রান করে আউট হন তিনি।

টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। শুরু থেকেই অসাধারণ ব্যাটিং করতে থাকে ভারতীয়রা। দুই ওপেনার রোহিত শর্মা এবং শুভমান গিল মিলে গড়েন ৯৫ রানের জুটি। এ সময় ৪২ রান করে আউট হয়ে যান রোহিত শর্মা। এরপর জুটি গড়েন দুই সেঞ্চুরিয়ান শুভমান গিল এবং বিরাট কোহলি। দু’জনের ব্যাটে গড়ে ওঠে ১৩১ রানের বিশাল জুটি।

৯৭ বলে ১১৬ রান করে গিল আউট হওয়ার পর জুটি বাধেন কোহলি এবং শ্রেয়াস আয়ার। এই জুটিতে ওঠে ১০৮ রান। তার আগেই ৮৫ বলে ৪৬তম সেঞ্চুরি পূরণ করেন কোহলি। শ্রেয়াস আয়ার ৩৮ রান করে আউট হন। ৭ রান করেন লোকেশ রাহুল, ৪ রান করেন ৪ রান। ১১০ বলে ১৬৬ রান করে অপরাজিত থাকেন কোহলি। ১৩টি বাউন্ডারি এবং ৮টি ছক্কার মার মারেন তিনি।

আইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।