রাজিব গান্ধি ক্রিকেট স্টেডিয়াম, হায়দরাবাদ

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪৬ পিএম, ০৩ অক্টোবর ২০২৩

শহর পরিচিতি

ভারতের রাজ্য তেলেঙ্গানার রাজধানী শহর হায়দরাবাদ। এ রাজ্যের সবচেয়ে বড় শহর এটি। ভারতের অন্যতম ঘনবসতিপূর্ণ এলকার একটি হায়দরাবাদ। আদমশুমারি অনুসারে জনসংখ্যায় ভারতের চতুর্থ ঘনবসতির শহর এটি।

উনিশ শতকের আগ পর্যন্ত হায়দরাবাদ শহর পার্ল ইন্ডাস্ট্রির জন্য বিখ্যাত ছিল। শহরটিকে সিটি অব পার্লস নামে ডাকা হতো। এছাড়া শহরটি এক সময় বাগনগর (সিটি অব গার্ডেন্স) নামেও পরিচিত ছিল। পরবর্তীতে এটি হায়দরাবাদ নাম লাভ করে। ইউরোপীয পর্যটকরা উভয় নামে শহরটিকে পেয়েছেনে বলে উল্লেখ কেরছেন।

স্টেডিয়াম পরিচিতি ও ইতিহাস

রাজিব গান্ধি ক্রিকেট স্টেডিয়ামটি হায়দরাবাদ ক্রিকেট স্টেডিয়াম নামেও পরিচিত। হায়দরাবাদ ক্রিকেটে অ্যাসোসিয়েশন, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল সানরাইর্জাস হায়দরাবাদের হোম গ্রাউন্ড এটি। ভারতের সাবকে প্রধানমন্ত্রী রাজিব গান্ধির নামে নামকরণ করা হয়েছে স্টেডিয়ামটির।

একসময় হায়দরাবাদ ক্রিকেটে অ্যাসোসিয়েশনের হোম গ্রাউন্ড ছিল লাল বাহাদুল শাস্ত্রী স্টেডিয়াম। তবে স্টেডিয়াম পরিচালনার দায়িত্বে ছিল তেলেঙ্গানা রাজ্যের স্পোর্টস অথরিটি। ফলে হোম গ্রাউন্ড হলেও হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনের বেশ কিছু সীমাবদ্ধতা ছিল। তাছাড়া মাঠের আকার তুলনামূলক একটু ছোটো থাকায় এক সময় এটি হাই স্কোরিং মাঠ হিসেবে পরিচিতি পায়।

২০০৩ সালে হায়দরাবাদ ক্রিকেটে অ্যাসোসিয়েশন একটা নতুন স্টেডিয়াম তৈরির সিদ্ধান্ত নেয়। দ্রুত প্রস্তাবটি পাস হয় এবং স্টেডিয়াম তৈরির কাজ শুরু হয়। নিলামের মাধ্যমে অর্থ সংগ্রহ করা হয় এবং বিশাখা ইন্ডান্ট্রিজ ৬৫ কোটি রুপি দেয়। তারা শুরুতেই ৪৩ কোটি রুপি দেয় এবং ২০০৪ সালে বিশাখা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম নাম দেওয়া হয়।

২০০৫ সালে স্টেডিয়ামটি তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে চলে আসে। সে সময় ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে প্রথম ওয়ানডে ম্যাচটি আয়োজনের জন্য প্রস্তুত ছিল স্টেডিয়ামটি। ওই সময় অন্ধ্র প্রদেশের সাবেক প্রধানমন্ত্রী রাজাসেখারা রেড্ডি স্টেডিয়ামটির নাম রাজিব গান্ধির নামে করার প্রস্তাব দেন।

পরিসংখ্যান

মোট ওয়ানডে ম্যাচ: ৫
আগে ব্যাটিং করে জয়: ১
পরে ব্যাটিং করে জয়: ৩
প্রথম ইনিংসে গড় রান: ২২১
দ্বিতীয় ইনিংসে গড় রান: ১৮৯

সর্বোচ্চ দলীয় স্কোর: ২৬০/৬ (৫০ ওভার), আয়ারল্যান্ড প্রতিপক্ষ আফগানিস্তান, ২০১৯।
সর্বনিম্ন দলীয় স্কোর: ১১৪/১০ (৩৫.৩ ওভার), আয়ারল্যান্ড প্রতিপক্ষ আফগানিস্তান, ২০১৯ ।
সর্বোচ্চ রান তাড়া করে জয়: ২৮১/৪  (৪০.৫১ ওভার), আয়ারল্যান্ড প্রতিপক্ষ আফগানিস্তান, ২০১৯।
সর্বনিম্ন রান করে জয়: ২৫০/৭ (৪৮.৩ ওভার), আফগানিস্তান প্রতিপক্ষ আয়ারল্যান্ড, ২০১৯।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।