এশিয়ান গেমস

হংকংকে হারিয়ে সেমিফাইনালে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৮ পিএম, ০৩ অক্টোবর ২০২৩

এশিয়ান গেমস ক্রিকেটের কোয়ার্টার ফাইনালে হংকংকে ৬৮ রানে হারিয়েছে পাকিস্তান। আমের জামালের ৪১ রানের ঝোড়ো ইনিংসের উপর ভর করে ভারতের পর সেমিফাইনাল নিশ্চিত করলো পাকিস্তান।

শুরুতে ব্যাট করে হংকংকে ২০ ওভারে ১৬১ রানের লক্ষ্য দেয় পাকিস্তান। জবাবে ব্যাট করতে নেমে ৯২ রানেই গুটিয়ে যায় হংকংয়ের ইনিংস।

জিনজিয়াংয়ে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় পাকিস্তান। এরপর ২৪ রানে ৩ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে তারা।

ইনিংসের প্রথম ওভারেই রানের খাতা না খুলেই শুক্লার বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হয়ে সাজঘরে ফেরেন ওপেনার মির্জা বাইগ। এরপর তৃতীয় ও চতুর্থ ওভারে দায়িত্বহীন ব্যাটিং করে আউট হয়ে যান রোহাইল নাজির (৮ বলে ১৩) ও হায়দার আলি (৪ বলে ৪)।

এরপর দলের হাল ধরেন ওপেনার ওমাইর ইউসুফ ও অধিনায়ক কাসিম আকরাম। ২৭ রানের জুটি করে দলের ব্যাটিং বিপর্যয় কিছুটা কাটিয়ে তুলেন এই দুই ব্যাটার। ৯ম ওভারে আনাস খানের শিকার হয়ে সাজঘরে ফেরত যান তারা। ২১ বলে ২১ রান করে বোল্ড হন ইউসুফ। টিকে থাকার চেষ্টা করেও ব্যর্থ হন আকরাম (১৬ বলে ১২)।

টপঅর্ডার ও মিডলঅর্ডার ব্যাটাররা ব্যর্থ হলেও নিজেদের সামর্থ্য দেখিয়েছেন নিচের দিকের ব্যাটাররা। আসিফ আলি ২১ বলে ২৫ আর আরাফাত মিনহাজ ১৬ বলে ২৫ রানের ইনিংস খেলেন।

তারপরও ১২৬ রানেই ৮ উইকেট হারিয়ে ফেলেছিল পাকিস্তান। সেখান থেকে বলতে গেলে একাই দলকে চ্যালেঞ্জিং পুঁজি এনে দেন আমের জামাল।

শেষ ওভারে লোয়ার অর্ডার এই ব্যাটারের তাণ্ডবে ২৬ রান যোগ হয় পাকিস্তানের স্কোরবোর্ডে। ১৬ বলে ৪১ রানের এক দুর্দান্ত ইনিংস খেলে ১ বল বাকি থাকতে সাজঘরে ফেরেন এই অলরাউন্ডার। পুরো ২০ ওভার খেলে ১৬০ রানে অলআউট হয় পাকিস্তান।

১৬১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা একেবারেই ভালো হয়নি হংকংয়ের। ৬ বল খেলে ০ রানে আউট হয়ে যান ওপেনার মোহাম্মদ খান। তাকে রোহাইল নাজিরের ক্যাচ বানান আরাফাত মিনহাজ। দলীয় ২৯ রানে আরেক ওপেনার নিজাকত খানও ফেরত যান সাজঘরে। এরপর ২৫ রানের জুটি করে দলকে কিছুটা স্বস্তি দেন বাবর হায়াত ও শিব মাথুর।

ইনিংসের ৯ম ওভারে ২৭ বলে ২৯ রান করে খুশদিল শাহ'র বলে বোল্ড হন বাবর হায়াত। পরের ওভারেই সুফিয়ান মুকিমের বলে আসিফ আলির হাতে তালুবন্দী হন মাথুর (১৬ বলে ১০)।

শেষ পর্যন্ত ১৮.৫ ওভারে ৯২ রানেই অলআউট হয়ে যায় হংকং। দলের হয়ে ৯ বলে ১২ রান করেন নিয়াজ আলি। আহসান খান ২১ বলে ১৫ রান করে অপরাজিত ছিলেন।

পাকিস্তানের খুশদিল শাহ ১৩ রান খরচায় নেন ৩টি উইকেট। ২টি করে উইকেট শিকার আরাফাত মিনহাজ, সুফিয়ান মুকিম আর কাসিম আকরাম।

এমএমআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।