ডেথ ওভারে সবচেয়ে ভয়ঙ্কর জসপ্রিত বুমরাহ

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৯ পিএম, ০৩ অক্টোবর ২০২৩

ডেথ ওভারে রান আটকাতে হবে, পুঁজি খুব কম রান। এই রানকেও জয়ে পরিণত করতে হবে? বর্তমান বিশ্বে এ কাজটি করার জন্য অধিনায়করা যার ওপর চোখ বন্ধ করে ভরসা করতে পারেন, তিনি ভারতীয় পেসার জসপ্রিত বুমরাহ।

ডেথ ওভার বলুন আর স্লগ ওভার- ইনিংসের শেষ দিকে যখন প্রতিটি দল মারাকাটারি করে স্কোরবোর্ডকে ফুলিয়ে তোলার চেষ্টা করেন, সেখানে জসপ্রিত বুমরাহ যেন ব্যাটারদের জন্য এক মুর্তিমান আতঙ্ক। তার স্ট্যাম্প টু স্ট্যাম্প ইয়র্কার লেন্থের বলগুলো থেকে বড় শট মেরে রান তোলা দুরে থাকা, ব্যাটারদের ব্যস্ত থাকতে হয় নিজের উইকেট বাঁচাতে।

এমন একজন বোলার যে অধিনায়কের হাতে থাকেন, তিনি বড় কোনো কিছুর স্বপ্ন দেখতেই পারেন। শিরোপা জয়ের জন্য এমন বোলার প্রতিটি অধিনায়ককেই আস্থা এবং নির্ভরতা উপহার দিতে পারেন।

ক্রিকেটের সর্বোচ্চ সাফল্য বিশ্বকাপ ক্রিকেটের শিরোপা দু’বার ঘরে তুলেছে ভারত। প্রথমবার দেশের বাইরে, দ্বিতীয়বার নিজ দেশে। এবার নিজ দেশে আয়োজিত বিশ্বকাপে ভারত আবারও সাফল্যের সর্বোচ্চ শিখরে পৌঁছাতে চায়। মহেন্দ্র সিং ধোনির পর রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারত তৃতীয় শিরোপা ঘরে তোলার স্বপ্ন দেখছে।

এ জন্য পুরোপুরি প্রস্তুত স্বাগতিকরা। ব্যাট হাতে দলকে এগিয়ে নেয়ার জন্য বেশ কয়েকজন ব্যাটার নেতৃত্ব দিতে প্রস্তুত। অন্যদিকে বল হাতে এই দায়িত্ব পালন করবেন কে? ভারতকে সেই দায়িত্ব দিতে প্রস্তুত রয়েছেন জসপ্রিত বুমরাহ।

গুজরাটের আহমেদাবাদ এক শিখ পাঞ্জাবি পরিবারের বুমরাহর জম্ম। ছোটবেলায় বাবাকে হারান, স্কুল শিক্ষিকা মা তাকে বড় করে তোলেন। ডানহাতি এ পেসার ২০১৬ সালে ভারতীয় জাতীয় দলের হয়ে খেলা শুরু করেন। দ্রুত তিনি নিজেকে দলের একজন গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে পরিণত করে নেন। কঠিন পরিস্থিতিতে দলকে লক্ষ্যে পৌঁছে দিতে দক্ষতার পরিচয় দিয়ে চলেছেন। ধারাবাহিকভাবে ইয়র্কার দেওয়ার সক্ষমতা তাকে অন্যসব পেসার থেকে একটু আলাদাই করে তুলেছে।

ডেথ ওভারে নিজের সামর্থ্যের পরিচয় দিয়ে চলেছেন বুমরাহ। বেশ কয়েকটি রেকর্ড বুকে এরই মধ্যে নিজের নাম যোগ করেছেন। ক্যারিয়ারে এরই মধ্যে দুইবার ইনিংসে ৫ উইকেট শিকার করেছেন। আর ৪ উইকেট নিয়েছেন পাঁচবার। তবে বুমরাহ’র সেরা বোলিং ১৯ রানে ৬ উইকেট।

নিজ দেশের পরিচিত পরিবেশে নিজেকে উজাড় করে দেওয়ার জন্য প্রস্তুত বুমরাহ। দীর্ঘদিন ইনজুরিতে থাকার পর দলে ফিরে আসেন এশিয়া কাপের আগে আয়ারল্যান্ড সিরিজে। এরপর এশিয়া কাপেও নিজেকে ঝালাই করে নিয়েছেন।

নিজ দেশের উইকেটেই বুমরাহ সর্বোচ্চ উইকেটের দেখা পেয়েছেন। ক্যারিয়ারের ১২৫ উইকেটের মধ্যে ৪০টি পেয়েছেন ভারতের মাটিতে। প্রতিপক্ষ হিসেবে বুমরাহর সবচেয়ে বেশি পছন্দ শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়াকে। শ্রীলঙ্কার বিপক্ষে ১২ ম্যাচে তার শিকার সংখ্যা ২৫টি। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৭ ম্যাচে পেয়েছেন ২২ উইকেট।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।