ভারতের অভিজ্ঞতা কাজে লাগাতে প্রস্তুত স্মিথ

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৬ পিএম, ০৩ অক্টোবর ২০২৩

অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের অন্যতম স্তম্ভ স্টিভেন স্মিথ। বিশ্বকাপ জয়ের অভিজ্ঞতায় অভিজ্ঞ তিনি। ২০১৫ বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন তিনি। বছরের শুরুতে ভারত সফর করেছেন। সফরটা অবশ্য ভালো না কাটলেও ভারতের মাটি বেশ পছন্দের স্টিভেন স্মিথের। দেশের বাইরে স্মিথ তার সেরা ইনিংস খেলেছেন এই ভারতে।

স্বাভাবিকভাবে অস্ট্রেলিয়ার সঙ্গে ইংল্যান্ডের খেলাটা বেশি হয়ে থাকে। সেই হিসাবে ক্যারিয়ারে সবেচেয়ে বেশি ইংল্যান্ড সফর করেছেন স্টিভেন স্মিথ। এই হিসাব বাইরে রাখলে তার পছন্দের দেশ ভারত। দেশের বাইরে ক্যারিয়ারে সর্বোচ্চ ইনিংসটা খেলেছেন এবারের বিশ্বকাপের আয়োজক দেশটিতে।

শুধু পছন্দের দেশ নয়, প্রতিপক্ষ হিসেবে ভারতকেই পছন্দ করেন স্মিথ। ক্যারিয়ারে ১২ সেঞ্চুরির পাঁচটি করেছেন এই দেশটির বিপক্ষে। এমনকি ক্যারিয়ারের তৃতীয় সর্বোচ্চ রানের ইনিংস (১৩১) এই ভারতের মাটিতে। সর্বাধিক পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া শিরোপা পুনরুদ্ধারে এই অভিজ্ঞ যোদ্ধার দিকে তাকিয়ে থাকবে, এটাই স্বাভাবিক।

গত বিশ্বকাপের দুঃসহ স্মৃতি এখনো তাড়িয়ে বেড়ায় স্মিথকে। গ্রুপ পর্বের দ্বিতীয় স্থানে থেকে অস্ট্রেলিয়া দ্বিতীয় পর্ব বা সেমিফাইনালে উঠেছিল। সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে চমৎকার একটা ইনিংসও খেলেছিলেন তিনি। কিন্তু সতীর্থদের ব্যর্থতায় সেমিফাইনাল থেকে ছিটকে যেতে হয় অস্ট্রেলিয়াকে।

ম্যাচে ৮৫ রান করেছিলেন স্মিথ। বিশ্বকাপে ক্রিকেটে নক আউট পর্বে এটা ছিল তার চতুর্থ হাফ সেঞ্চুরি। শচিন টেন্ডুলকারের পর বিশ্বকাপের নক আউট পর্বে কোনো ব্যাটারের দ্বিতীয় সর্বোচ্চ অর্ধশতক এটি। চার হাফ সেঞ্চুরি নিয়ে ৩৭৯ রান সংগ্রহ ছিল তার।

২০১৯ বিশ্বকাপের পর টি-টোয়েন্টি বিশ্বকাপেও অস্ট্রেলিয়া সাফল্যের মুখ দেখেনি। ভারতের মাটিতে যদিও অন্যসব দলগুলোর পাশাপাশি অস্ট্রেলিয়াকে কঠিন পরীক্ষা দিতে হবে। তবে ভারত সফরে অভিজ্ঞ স্টিভেন স্মিথের দিকে অস্ট্রেলিয়া তাকিয়ে থাকবে এটাই স্বাভাবিক। আর স্টিভ স্মিথও দেশবাসীর প্রত্যাশা পূরণে পুরোপুরি প্রস্তুত।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।