ভারতকে হারিয়ে স্বর্ণের মঞ্চে উঠতে পারবে কি বাংলাদেশ?

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:৩৫ পিএম, ০৫ অক্টোবর ২০২৩

মঞ্চটা চার দলের জন্যই উম্মুক্ত। চীনের হাংজুর ঝিজিয়াং বিশ্ববিদ্যালয়ের মাঠে শনিবার ফাইনালমঞ্চে কোন দুটি দেশ থাকবে তার উত্তর পাওয়া যাবে শুক্রবার বিকেলের মধ্যেই। একই মাঠে এশিয়ান গেমস ক্রিকেটের দুুটি সেমিফাইনাল হবে শনিবার সকাল আর বিকেলে। এক আসর পর আবার গেমসে ফেরা ক্রিকেটের স্বর্ণ কারা গলায় দেবেন, তা ঠিক করে দেবে শনিবারের ফাইনাল।

গেমস ক্রিকেটের প্রথম দুই আসরে ভারত ছিল না। প্রথম অংশ নিয়েই বিশ্ব ক্রিকেটের অন্যতম পরাশক্তি দেশটি তাদের শক্তিমত্তার প্রমাণ দিয়েছে। শেষ হওয়া মেয়েদের ক্রিকেটে স্বর্ণ জিতেছে। এখন ছেলেদের পালা।

এ স্বর্ণটি গলায় ঝুলাতে পারলে ষোলকলা পূর্ণ হবে ভারতের। সেই ভারতের বিপক্ষেই বাংলাদেশকে খেলতে হবে সেমিফাইনালে। অন্তত রৌপ্য নিশ্চিত করতে হলে যে ম্যাচ জয়ের বিকল্প নেই। বাংলাদেশ কি পারবে ভারতকে হারিয়ে স্বর্ণের লড়াইমঞ্চে পা রাখতে?

এশিয়ান গেমস ক্রিকেট টি-টোয়েন্টি। র্যাংকিংয়ে এগিয়ে থাকা চার দেশ ভারত, পাকিস্তান, বাংলাদেশ ও শ্রীলংকা সরাসরি কোয়ার্টার ফাইনালে খেলেছে। ভারত, পাকিস্তান ও বাংলাদেশ কোয়ার্টার জিতে সেমিফাইনালের টিকিট পেলেও পারেনি শ্রীলংকা। তারা আফগানিস্তানের কাছে হেরে বিদায় নিয়েছে। এখন সেমির টক্কর বাংলাদেশ ও ভারত এবং পাকিস্তান ও আফগানিস্তানের।

মালয়েশিয়ার বিপক্ষে কোয়ার্টার ফাইনাল ম্যাচটির বিশ্লেষণ করলে বাংলাদেশকে নিয়ে তেমন আশাবাদী হওয়ার কারণ নেই। হারতে হারতে ম্যাচটি বাংলাদেশ জিতেছে ২ রানে। ম্যাচ হেরে বিদায় নিলেও ওই ম্যাচে মালয়েশিয়ার অনেক অর্জনই ছিল। কিছু ভুল আর অনভিজ্ঞতার কারণে তীরে এসে তৈরি ডুবেছে মালয়েশিয়ার। বাংলাদেশ জিতে গেছে ‘লাকি দল’ হিসেবে।

গেমসে মেয়েদের ক্রিকেটের সেমিফাইনালেও ভারত ছিল বাংলাদেশের প্রতিপক্ষ। পারেনি নিগার সুলতানা জ্যেতিরা-হেরে ব্রোঞ্জের লড়াই করেছিল পাকিস্তানের বিপক্ষে। প্রথম দুইবার রৌপ্য জেতা মেয়েরা ঘরে ফিরেছে ব্রোঞ্জ নিয়ে।

শুক্রবার বাংলাদেশ সময় সকাল ৭ টায় শুরু হবে বাংলাদেশ ও ভারতের প্রথম সেমিফাইনালে। এর পর দুপুরে মুখোমুখি হবে পাকিস্তান ও আফগানিস্তান। ভারতের বিপক্ষে সেমিফাইনালের আগের দিন আজ (বৃহস্পতিবার) ঐচ্ছিক অনুশীলন করেছে বাংলাদেশ দল। যে অনুশীলনে বিশ্রামে ছিলেন কোয়ার্টার ফাইনালের একাদশে থাকা বেশিরভাগ খেলোয়াড়।

অনুশীলনের পর বাংলাদেশ দলের কোচ ডেভিড হেম্প বলেছেন, ‘আমরা ভারতকে হারিয়ে ফাইনালে ওঠার আশাবাদী।’ ওপেনার মাহমুদুল হাসান জয় বলেছেন, ‘কোয়ার্টার ফাইনালে আমরা যে ভুল করেছি, সেগুলো শুধরে সেমিফাইনালে ভারতকে হারানোর চেষ্টা করবো।’

আরআই/এমএমআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।