টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ ৯ জুন

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:৪২ পিএম, ০৫ জানুয়ারি ২০২৪

এখনও চূড়ান্ত সূচি আনুষ্ঠানিকভাবে ঘোষণা হয়নি। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপিং এবং গুরুত্বপূর্ণ ম্যাচের সূচি প্রকাশ্যে চলে এসেছে এরই মধ্যে। চারটি গ্রুপে ভাগ হয়ে ২০টি দল অংশ নেবে আসন্ন বিশ্বকাপে।

দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত আর পাকিস্তান পড়েছে 'এ' গ্রুপে। তাদের ম্যাচের সূচিও ফাঁস হয়ে গেছে। নিউইয়র্কের এইসেনহাওয়ার পার্কে ম্যাচটি মাঠে গড়াবে ৯ জুন। শুক্রবার টুর্নামেন্টের অফিসিয়াল ব্রডকাস্টার স্টার স্পোর্টস নিশ্চিত করেছে এই তথ্য।

ভারত গ্রুপপর্বে তাদের প্রথম তিন ম্যাচ খেলবে নিউইয়র্কে, চতুর্থ ম্যাচ ফ্লোরিডাতে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড ৮ জুন মোকাবেলা করবে অস্ট্রেলিয়ার।

পাকিস্তান ছাড়াও ভারত খেলবে আয়ারল্যান্ড (৫ জুন), যুক্তরাষ্ট্র (১২ জুন) এবং কানাডার বিপক্ষে (১৫ জুন)। গ্রুপে পাকিস্তানের বাকি তিন ম্যাচ যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৯ জুন, কানাডার বিপক্ষে ১১ জুন এবং আয়ারল্যান্ডের বিপক্ষে ১৬ জুন।

যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরটি শুরু হওয়ার কথা ১ জুন। প্রথম দিন ডালাসে স্বাগতিক যুক্তরাষ্ট্র মোকাবেলা করবে কানাডার। ২৯ জুন বার্বাডোজে ফাইনাল দিয়ে পর্দা নামবে বিশ্বকাপের।

টুর্নামেন্টের দুটি সেমিফাইনালের তারিখও নির্ধারিত হয়ে গেছে। ২৬ জুন গায়ানায় প্রথম সেমিফাইনাল, পরের দিন ত্রিনিদাদে হবে দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচটি।

টুর্নামেন্টে মোট ৫৫টি ম্যাচ হবে। ওয়েস্ট ইন্ডিজের ছয় ভেন্যু এবং যুক্তরাষ্ট্রের তিন ভেন্যুতে হবে খেলা।

গ্রুপপর্ব চলবে ১ থেকে ১৮ জুন পর্যন্ত। এরপর ১৯ থেকে ২৪ জুন সুপার-৮ পর্ব। সুপার এইটের প্রতি গ্রুপ থেকে সেরা দুটি করে দল খেলবে সেমিফাইনালে।

কোন দল কোন গ্রুপে
গ্রুপ ‘এ’: ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা ও যুক্তরাষ্ট্র।

গ্রুপ ‘বি’: ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমান।

গ্রুপ ‘সি’: নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা ও পাপুয়া নিউগিনি।

গ্রুপ ‘ডি’: বাংলাদেশ, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস ও নেপাল।

এমএমআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।