‘বিশ্বকাপ ফাইনালটিই জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ’

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:০৩ পিএম, ১৩ জুলাই ২০১৮

বিশ্বকাপে ৩২ দলের ভেতর থেকে ফাইনালে ওঠা চাট্টিখানি কথা নয়। সেই কাজটিই এবার নির্বিঘ্নে করে দেখিয়েছে ফ্রান্স। প্রত্যেকটি ম্যাচেই দাপটের সঙ্গে খেলে ফাইনালে নামার অপেক্ষায় রয়েছে তারা। এই ম্যাচটিকে জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ বলে অভিহিত করলেন ফ্রেঞ্চ মিডফিল্ডার ব্লাইসি মাতুইদি।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে দুই হলুদ কার্ডের কারণে খেলতে না পারলেও সেমিতে অসাধারণ পারফরম্যান্স করেছেন এই জুভেন্টাস মিডফিল্ডার। ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামার আগে সংবাদ সম্মেলনে আসেন তিনি। সেখানেই নিজের অভিব্যক্তি ব্যক্ত করেন এই ফ্রেঞ্চ ফুটবলার।

‘এট আমার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ। এই ম্যাচকে ঘিরে চাপ রয়েছে। এটা থাকবেই কিন্তু চাপকে ইতিবাচকভাবে দেখতে হবে যাতে আমাদের উপর জেঁকে না বসে’, কথা বলার এক পর্যায়ে বলছিলেন মাতুইদি।

টুর্নামেন্টে সবগুলো ম্যাচেই আধিপত্য বিস্তার করে খেলেছে ফ্রান্স। দলের মূল তারকা হয়ে উঠেছেন এমবাপে। মাতুইদি বলেন, ‘আক্রমণভাগের দিক দিয়ে আমরা বেশ ভালো দল। যে খেলোয়াড়েরা রয়েছে তারা অভিজ্ঞ এবং কৌশলি। আমরা ফাইনালটি ভিন্ন পন্থায় খেলতে চাই এবং আশা করবো ম্যাচটি মনে রাখার মতো হবে। দিন শেষে আমরাই বিজয়ী হবো।’

১৯৯৮ সালে ফ্রান্সের বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক ছিলেন দিদিয়ের দেশম। সেই দেশমই এখন ফ্রান্সের কোচ। কোচ এবং ফুটবলার হিসেবে তৃতীয় কোন ব্যক্তি দেশম যিনি বিশ্বকাপ ট্রফি জয়ের অপেক্ষায় রয়েছেন।

দেশম সম্পর্কে মাতুইদি বলেন, ‘সে আমাদের দলকে সুন্দর করে তার নিজ দৃষ্টিতে গড়ে তুলেছে। এটা খুব গুরুত্বপূর্ণ। সে দলের ভেতর তার অতীতের খেলোয়াড়ি অভিজ্ঞতা শেয়ার করেছেন যা আমাদেরকে ভালো করতে সাহায্য করছে।’

আরআর/পিআর

আপনার মতামত লিখুন :