ইউরো ফাইনালের ভুল বিশ্বকাপে করবে না ফ্রান্স!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:১১ পিএম, ১৩ জুলাই ২০১৮

চলতি বিশ্বকাপে দুর্দান্ত খেলে ফাইনালে উঠেছে ফ্রান্স। গ্রুপ পর্ব থেকে শুরু করে কোন ম্যাচেই হারেনি তারা। এমনকি নকআউট পর্বের তিন ম্যাচেও নির্ধারিত ৯০ মিনিটের মধ্যেই জয় ছিনিয়ে নিয়েছে তারা। তবু রোববারের ফাইনালের আগে বিশেষ সতর্ক লা ব্লুজ’রা।

কেননা বছর দুয়েক আগে ঘরের মাঠে হওয়া ইউরো চ্যাম্পিয়নশিপেও এমন দুর্দান্ত ফুটবল খেলেই ফাইনালে পৌঁছেছিল ফ্রান্স। কিন্তু ফাইনাল ম্যাচে তুলনামূলক দুর্বল পর্তুগালের বিপক্ষে ১০৯তম মিনিটে গোল হজম করে শিরোপা বঞ্চিত হয় ফ্রান্স।

সেই ফাইনালে ম্যাচের আগেই অতিরিক্ত আত্মবিশ্বাস প্রকাশ করেছিল ফ্রান্স। যার মাশুল দিতে হয় শিরোপা খুইয়ে। তাই বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে ফ্রান্স অতিরিক্ত সতর্কতা অবলম্বন করবে বলে জানান দলের তারকা মিডফিল্ডার পল পগবা।

বুধবার এক সংবাদ সম্মেলনে পগবা বলেন, ‘আমি জানি ফাইনালে হারের বেদনা কত কঠিন। এটা খুবই কষ্টের। তাই আমরা ভালোভাবেই টুর্নামেন্ট শেষ করতে চাই। আমার মনে হয় না ক্রোয়েশিয়া দলে ক্লান্তিজনিত কোন সমস্যা থাকার কথা। কেননা ইংল্যান্ডের বিপক্ষে তারা কখনোই ক্লান্তি প্রদর্শন করেনি।’

এসময় পগবা আরও জানান যে ২০১৬ সালের ভুল আর এখন করতে চায় না তারা। তিনি বলেন, ‘২০১৬ সালের ইউরোতে আমরা ম্যাচের আগেই ভেবেছিলাম কাজ হয়ে গেছে। সেমিফাইনালে জার্মানিকে হারিয়েই আমরা ভেবেছিলাম শিরোপা জিতে গেছি। এবার আর সেই ভুলের পুনরাবৃত্তি করবো না আমরা। সম্পূর্ণ নতুন এক ম্যাচের মতো মনে করেই খেলতে নামব আমরা।’

এসএএস/এমএস

আপনার মতামত লিখুন :