‘এই ক্রোয়েশিয়াকে থামানোর সাধ্য নেই ফ্রান্সের’

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:২৭ এএম, ১৪ জুলাই ২০১৮

রোববার লুঝনিকি স্টেডিয়ামে বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে ফ্রান্স ও ক্রোয়েশিয়া। মাত্র পঞ্চম বিশ্বকাপ খেলতে এসেই বিশ্বজয়ের খুব কাছে দাঁড়িয়ে ক্রোয়েশিয়া। ক্রোয়াটদের সাবেক কোচ মিরোস্লাভ ভ্লাজেভিকের মতে ফাইনাল ম্যাচে যেকোন মূল্যে জিতবে ক্রোয়েশিয়াই।

১৯৯৮ সালের বিশ্বকাপে প্রথমবারের মতো খেলতে এসে সবাইকে চমকে দিয়েছিল ক্রোয়েশিয়া। বড় বড় দলগুলোকে পেছনে ফেলে সেবার তৃতীয় হয়েছিল তারা। সেই দলেরই কোচ ছিলেন মিরোস্লাভ ভ্লাজেভিক। তার শিষ্য জ্বলাতকো দালিচের হাত ধরে ক্রোয়েশিয়া প্রথমবারের মতো বিশ্বকাপ জিতবে বলে পুরোপুরি নিশ্চিত তিনি।

স্থানীয় এক সংবাদ মাধ্যমে দেয়া সাক্ষাৎকারে ভ্লাজেভিক বলেন, ‘রোববার আমরাই এটি পেতে যাচ্ছি। আমরা হবো বিশ্ব চ্যাম্পিয়ন। একদম নিশ্চিত। এখানে ব্যাপার হচ্ছে ক্রোয়েশিয়ার খেলোয়াড়রা সেরা। খুলে বললে তারা সবচেয়ে বেশি প্রতিভাধর, সবচেয়ে গোছাল এবং সবচেয়ে ধারাবাহিক।’

ভ্লাজেভিক যতোই আত্মবিশ্বাসী হোক না কেন, বাস্তবতা বলছে চলতি বিশ্বকাপে দুর্দান্ত খেলছে ফ্রান্সও। ফাইনালে ওঠার পথে তারা বিদায় ঘণ্টা বাজিয়েছে আর্জেন্টিনা, উরুগুয়ের মতো বিশ্ব চ্যাম্পিয়নদের। তাদের বিপক্ষে তেমন সুযোগ পায়নি র‍্যাংকিংয়ের তিন নম্বরে থাকা বেলজিয়ামও।

এসব জানা আছে ভ্লাজেভিকেরও। তবু ক্রোয়েশিয়ার এই দলকে থামানোর মতো সামর্থ্য ফ্রান্সের নেই বলে মন্তব্য করেন ক্রোয়াটদের সাবেক কোচ। বর্তমান এই ক্রোয়েশিয়া আগের যেকোন বারের চেয়ে সেরা বলে মনে করেন ৮৩ বছর বয়সী এই কোচ।

তিনি বলেন, ‘তারা (ফ্রান্স) শক্তিশালী, তারা ভয়ানক। তারাও শিরোপা প্রত্যাশী দল। অন্তত তারা এমনটাই বিশ্বাস করে। তবে যখনই ইংল্যান্ড নিজেদেরকে ফাইনালিস্ট ভাবা শুরু করল, ক্রোয়েশিয়া তাদের বিদায় করে দিল। ফ্রান্সের বেলায়ও এমনটাই হবে। এই ক্রোয়েশিয়ার বিপক্ষে ফেবারিট বলে কেউ নেই। অনেক দেরি হয়ে গেছে। এখন আর ফ্রান্স আমাদের থামাতে পারবে না।’

এসএএস/এমএস