এবার স্পেন ফুটবলকে গুডবাই জানিয়ে দিলেন পিকে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:১০ এএম, ১২ আগস্ট ২০১৮

বিশ্বকাপের পরপরই স্পেন জাতীয় দলের হয়ে আর আন্তর্জাতিক ফুটবল না খেলার ঘোষণা দিয়েছিলেন সোনালি প্রজন্মের সবচেয়ে উজ্জ্বল প্রতিনিধি আন্দ্রেস ইনিয়েস্তা। এবার তারই পথ ধরলেন সোনালি প্রজন্মের আরেক প্রতিনিধি জেরার্ড পিকে। বিশ্বকাপ-ইউরো। ২০১০ এবং ২০১২ সালে স্প্যানিশ রূপকথার যে সাফল্য, তার অন্যতম অংশীদার ছিলেন পিকে। ছিলেন রক্ষণভাগের অতন্ত্র প্রহরী।

সেভিয়ার বিপক্ষে স্প্যানিশ সুপারকোপায় মুখোমুখি হওয়ার একদিন আগে সাংবাদিকদের সামনে এসে স্পেন জাতীয় দলের হয়ে আর না খেলার ঘোষণা দেন ৩১ বছর বয়সী পিকে। তিনি বলেন, ‘আমার দারুণ সময় কেটেছে স্পেন জাতীয় দলের হয়ে খেলতে গিয়ে। একটি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ এবং একটি বিশ্বকাপ জিতেছি। তবে, সে সব কাহিনী এখন অনেক পুরাতন। তার একটা শেষ থাকে এবং এটাই সেই সময়।’

স্পেনের নতুন কোচ লুইস এনরিকেকে নিজের মনের কথা জানিয়ে দিয়েছেন পিকে। সেটাও বললেন সংবাদ সম্মেলনে। তিনি বলেন, ‘আমি কোচ এনরিকেকে সব জানিয়েছি।’ পিকের সাবেক ক্লাব কোচ এনরিকে জাতীয় দলের দায়িত্বে থাকার পরও পিকের বিদায় বলে দেয়াটা বিস্ময়কর।

রাশিয়া বিশ্বকাপের আগেই পিকে ইঙ্গিত দিয়েছিলেন, সেটাই হতে পার তার শেষ কোনো টুর্নামেন্ট। তবে, অনেক আগে থেকেই বোঝা যাচ্ছিল তিনি জাতীয় দলের হয়ে হয়তো আর খেলবেন না। কারণ, চরম কাতালান জাতীয়তাবাদী এবং স্বাধীনতাকামী হওয়ার কারণে স্পেনের হয়ে তার খেলতে না পারার সম্ভাবনা ছিল যুক্তিযুক্ত।

বিশেষ করে দুই বছর আগে আলবেনিয়ায় জাতীয় দলের জার্সি কেটে ফেলার মধ্য দিয়ে স্পেন দলের হয়ে খেলার যোগ্যতা হারান তিনি। তবুও জাতীয় দলের হয়ে তার অবদানের কারণে স্পেন ফুটবল ফেডারেশন তাকে সুযোগ দেয়া অব্যাহত রাখে।

২০০৯ সালে স্পেন জাতীয় দলের হয়ে অভিষেক। এরপর খেলে গেছেন নিয়তিন এবং স্পেনের হয়ে খেলেছেন মোট ১০২ ম্যাচ। গোলও করেছেন ৫টি।

আইএইচএস/জেডএ

আপনার মতামত লিখুন :