ভিয়েতনাম-লেবাননের গোল উৎসবে শুরু কিশোরী ফুটবল

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৪২ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৮

ভিয়েতনাম ও লেবাননের সহজ জয় দিয়ে শনিবার শুরু হয়েছে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব। কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে ভিয়েতনাম ৪-০ গোলে সংযুক্ত আরব আমিরাতকে এবং দ্বিতীয় ম্যাচে লেবানন ৮-০ গোলে বাহরাইনকে পরাজিত করে।

প্রথম ম্যাচে ভিয়েতনাম দুই অর্ধে দুটি করে গোল করে। প্রথমার্ধে জোড়া গোল করেন ফান থাই ট্রাম্ম ১৫ ও ২৫ মিনিটে। ৭৯ এনহাই ও ইনজুরি থুং গোল করলে সহজ জয় নিয়ে মাঠ ছাড়েন ভিয়েতনামের কিশোরীরা।

দ্বিতীয় ম্যাচে বাহরাইনকে রীতিমতো বিধ্বস্ত করে লেবানন। প্রথমার্ধে ৩ গোলে এগিয়ে থাকা লেবাননের কিশোরীরা দ্বিতীয়ার্ধে করে আরো ৫ গোল। হ্যাটট্টিক করেছেন নাতালিয়া আলবেদ। সোফি ফাইয়াদ করেছেন ২ গোল। কৃষ্টি মালুফ, জানা কোরজি এবং সিনতিয়া সালাহ ১টি করে গোল করেন।

ঘরের মাঠে ২০১৬ এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে বাছাইয়ে গ্রুপে অপরাজিত সেরা হয়ে চূড়ান্ত পর্বে খেলেছিল বাংলাদেশ। টুর্নামেন্টে আবার ঘরের মাঠে খেলার সুবিধা পাচ্ছে লাল-সবুজ কিশোরীরা। তবে কঠিন পরীক্ষা দিতে হবে মারিয়া-তহুরাদের। ২০১৯ আসরে ‘এফ’ গ্রুপ স্বাগতিকদের প্রতিপক্ষ বাহরাইন, লেবানন, সংযুক্ত আরব আমিরাত ও ভিয়েতনাম।

গত আসর খেলা কৃষ্ণা, রোকসানা, মাসুরা, শিউলি, নার্গিস, মৌসুমি, রত্না, সানজিদা, মারজিয়া, রাজিয়া ও স্বপ্না, বয়সের কারণে বাদ পড়লেও শঙ্কিত না কোচ গোলাম রব্বানী ছোটন। তিনি নতুন একটি দল গড়েছেন। এ দলটি দেশে-বিদেশে তিনটি টুর্নামেন্টে খেলেছে।

দল বাড়ায় ফরম্যাট বদল হয়েছে। এবার চুড়ান্ত পর্বে উঠতে দুটি সিঁড়ি ভাঙ্গতে হবে দলগুলোকে। প্রথম রাউন্ডে ৬ গ্রুপ চ্যাম্পিয়ন ও সেরা দুই রানার্সআপ উঠবে দ্বিতীয় পর্বে। সেখানেও দুই গ্রুপে খেলা হবে। ৪ সেমিফাইনালিস্টা উঠবে মূল পর্বে। এবারও মূল পর্বের স্বাগতিক থাইল্যান্ড। থাইল্যান্ড ছাড়াও সরাসরি খেলবে উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপান।

আরআই/আইএইচএস/জেআইএম

আপনার মতামত লিখুন :