দেড় হাজার কোটি টাকার ফুটবলারকে বার্সা ছাড়ল মাত্র ৮০ কোটিতে!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:২৬ পিএম, ১৯ আগস্ট ২০১৯

এক দেড় মৌসুম বার্সেলোনার জার্সিতে খেলতে পেরেছেন ফিলিপ কৌতিনহো। ২০১৭ -১৮ মৌসুমের শুরুতেই নেইমার বার্সা ছেড়ে যাওয়ার শূন্যস্থান পূরণে বার্সা বাধ্য হয়েই বলতে গেলে মধ্যবর্তী দলবদলের সময় লিভারপুল থেকে ১১৫ মিলিয়ন ইউরোয় আরেক ব্রাজিলিয়ান ফিলিপ কৌতিনহোকে নিয়ে আসে বার্সা।

কৌতিনহোর মূল্য কিন্তু এই ১১৫ মিলিয়ন ইউরো নয়। বিভিন্ন শর্ত এবং বোনাসসহ এই মূল্য দাঁড়িয়েছিল প্রায় ১৫৫ মিলিয়ন ইউরো। অর্থ্যাৎ বাংলাদেশি টাকায় প্রায় দেড় হাজার কোটি।

বিশাল পরিমাণে ট্রান্সফার ফি দিয়ে (বার্সার ইতিহাসে সবচেয়ে বেশি দাম দিয়ে কেনা ফুটবলার) কেনার পর ফিলিপ কৌতিনহো ঠিক বার্সার সঙ্গে খাপ খাইয়ে নিতে পারেননি। বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে তাকে সেভাবে খেলাতেই পারেননি।

মূলতঃ কৌতিনহো খেলেন ফ্রি রোলে। অন্যদিকে মেসিও খেলেন প্রায় একইভাবে। দু’জনকে তো আর ফ্রি রোলে খেলাতে পারেন না কোচ ভালভার্দে। যে কারণে কৌতিনহোকে বেধে রাখতে হয় নির্দিষ্ট একটি জায়গায়। তাতেই তার আসল খেলাটা হারিয়ে যায় এবং বার্সার সঙ্গে তার বোঝাপড়াটা ঠিকঠাকভাবে হয়ে ওঠে না।

এসব কারণে, গত মৌসুম শেষ হওয়ার আগে থেকেই গুঞ্জন শুরু হয়, কৌতিনহোকে ছেড়ে দেবে বার্সা। পারলো কোথাও বিক্রি করে দেবে। তবে, বার্সা চেয়েছিল পিএসজি থেকে তারা যদি নেইমারকে নিয়ে আসতে পারে, তাহলে বিনিময় হিসেবে কৌতিনহো প্লাস ৬০ থেকে ৮০ মিলিয়ন ইউরো তারা দিয়ে দেবে।

কিন্তু এই শর্ত মানতে রাজি নয় পিএসজি। কৌতিনহোকেও তাই ছাড়তে পারলো না বার্সা। কিন্তু নেইমারের অবস্থাটা যখন ঝুলন্ত, তখনই বার্সা ঘোষণা দিলো, কৌতিনহোকে আপাতত ন্যু ক্যাম্পকে বিদায় জানিয়েছে তারা। বার্সার কাছ থেকে ধারে বায়ার্ন মিউনিখে নাম লিখেছেন ব্রাজিলিয়ান এই সুপারস্টার।

তবে এই ঘোষণা দিলেও কৌতিনহোকে কি শর্তে বায়ার্নের কাছে ধার দেয়া হয়েছে, সেটা জানা যাচ্ছিল না। অবশেষে সেটাও প্রকাশ হলো। দেড় হাজার কোটি টাকার ফুটবলারকে মাত্র ৮০ কোটি টাকায় ধার দেয়া হয়েছে বায়ার্নের কাছে।

যদিও মাত্র এক বছরের জন্য। আর এই এক বছরের জন্য কৌতিনহোর ধার বাবদ বার্সাকে ৮.৫ মিলিয়ন ইউরো (৮০ কোটি টাকা) দেবে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ। একই সঙ্গে এই এক বছরে কৌতিনহোর পারিশ্রমিক দেবে বায়ার্ন।

তবে, কৌতিনহোকে কেনার সুযোগও থাকছে বায়ার্নের সামনে। সেটা হচ্ছে চলতি মৌসুম শেষে। অর্থ্যাৎ, এক মৌসুম খেলার পর কৌতিনহোকে যদি বায়ার্ন কিনতে চায়, তাহলে তখন বার্সাকে দিতে হবে ১২০ মিলিয় ইউরো।

বার্সা তাদের এক বিবৃতিতে কৌতিনহোকে অভিনন্দন জানিয়ে লিখেছে, ‘প্রকাশ্যে ফিলিপ কৌতিনহোকে বার্সা ধন্যবাদ জানাতে চায় তার আত্মনিবেদন এবং প্রতিশ্রুতি পূরণে একাগ্রতার কারণে। আমরা আশা করি নতুন স্টেজে তিনি ক্যারিয়ারকে অনেক দুর এগিয়ে নিয়ে যেতে পারবেন।’

লিভারপুল থেকে বার্সা নাম লেখানোর পর দেড় মৌসুমে কাতালানদের জার্সি পরে কৌতিনহো খেলেছেন ৭৫ ম্যাচ। গোল করেছেন ২১টি। অ্যাসিস্ট করেছেন ১১টিতে।

আইএইচএস/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।