প্রথমবারের মতো একসঙ্গে এমএনএম!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:০৩ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২১

সময়ের সঙ্গে সঙ্গে বদলে যায় অনেক কিছু। কত ভাঙা-গড়া চলে নানান ক্ষেত্রে। ফুটবলও তার ব্যতিক্রম নয়। এক সময়ের বিখ্যাত এমএসএন এবং বিবিসি ত্রিফলা ভেঙেছে অনেক আগেই। ২০১৭ সালে বার্সা থেকে নেইমার চলে যাওয়ার পর ভাঙে এমএসএন ত্রয়ী। ২০১৮ সালে রোনালদো যাওয়ার পর ভাঙে বিবিসি ত্রয়ী।

নদীর একপাড় ভেঙে অন্যপাড় গড়ার মত এবার পিএসজিতে তৈরি হয়েছে এমএনএম ত্রিফলা। মেসি-নেইমার-এমবাপে। বিশ্বের সেরা এই তিন ফুটবলার এখন পিএসজির আক্রমণভাগে।

এমবাপের পিএসজি ছাড়ার গুঞ্জনে শঙ্কা দেখা দিয়েছিল এমএনএম ত্রিফলা তৈরি হবে না হয়তো। শেষ পর্যন্ত ট্রান্সফার ফিতে বনিবনা না হওয়ায় এমবাপের আর রিয়াল মাদ্রিদে যাওয়া হয়নি। সুতরাং, এই বিখ্যাত তিন ফুটবলারের জুটি দেখার অপেক্ষায় এখন ফুটবল বিশ্ব।

আজই সেই তিনজনের জুটি দেখা যেতে পারে একসঙ্গে। চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের প্রথম ম্যাচে পিএসজি আজ মাঠে নামছে এফসি ব্রুগের বিপক্ষে। বেলজিয়ান এই ক্লাবের বিপক্ষেই আজ বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হতে যাওয়া ম্যাচে একসঙ্গে মাঠে নামার সম্ভাবনা রয়েছে এই তিন ফরোয়ার্ডের।

২০১৭ সালে একসঙ্গে পিএসজি পেয়েছিল নেইমার এবং এমবাপেকে। এর চারবছর পর মেসিকে পেয়ে পিএসজি এখন সারা বিশ্বের সামনেই বড় ধরণের চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে। একসঙ্গে যদি বিশ্বের তিন সেরা ফরোয়ার্ড একসঙ্গে থাকে, তাহলে প্রতিপক্ষের রক্ষণভাগ ভেঙে চুরমার হয়ে যাওয়ার কথা।

পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো নিজেই খুব উত্তেজিত এই তিন সেরা ফুটবলারকে একসঙ্গে দলে পেয়ে। তিনজনকে একসঙ্গে মাঠে নামাতে যেন তার তর সইছে না। তিনি বলেন, ‘এই তিনজনকে একসঙ্গে দেখার জন্য আমারও তর সইছে না। তিনজনকে যখন একসঙ্গে মাঠে নামাবো, তখন আমার মধ্যেও দারুণ উত্তেজনা তৈরি হবে।’

২০১৭ সালে কোচ উনাই এমেরির হাতে ছিল তিন সেরা স্ট্রাইকার, নেইমার-এমবাপে এবং এডিনসন কাভানি। যা ছিল ফরোয়ার্ডে দুর্দান্ত কম্বিনেশন। তবে সবচেয়ে সফল ত্রয়ী ছিলেন রিয়াল মাদ্রিদের বিবিসি। বেল-বেনজেমা এবং ক্রিশ্চিয়ানো রোনালদো। এই তিনজনের সম্মিলিত ৪৩০ গোল রিয়াল মাদ্রিদকে চারটি চ্যাম্পিয়ন্স লিগ এনে দিয়েছিল।

বিবিসি, এমএসএন, এমসিএনের পাশাপাশি আরও একটি ত্রিফলা রয়েছে লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপের হাতে। সাদিও মানে, মোহামেদ সালাহ এবং রবার্তো ফিরমিনো। তাদের হাত ধরে চ্যাম্পিয়ন্স লিগ এবং ইংলিশ প্রিমিয়ার লিগ জিতেছিল লিভারপুল।

আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]