ছক্কার বিশ্ব রেকর্ডে ইংল্যান্ডের ৪১৮

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৪৩ এএম, ২৮ ফেব্রুয়ারি ২০১৯

অ্যালেক্স হেলসের একজোড়া, জনি বেয়ারস্টোর এক হালি, ইয়ন মরগ্যানের আধডজন এবং জশ বাটলারের ব্যাট থেকে এলো পুরো এক ডজন ছক্কা। সবমিলিয়ে নিজেদের পঞ্চাশ ওভারে ২৪ ছক্কা হাঁকিয়ে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার বিশ্ব রেকর্ড নিজেদের করে নিয়েছে ইংল্যান্ড।

২০১৪ সালের জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২২ ছক্কা মেরে বিশ্ব রেকর্ড গড়েছিল নিউজিল্যান্ড। যা টিকে ছিল প্রায় পাঁচ বছর, চলতি মাসের ২০ ফেব্রুয়ারি পর্যন্ত। মাত্র সাতদিন আগেই সে রেকর্ড নিজেদের করে নিজেদের করে নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ডের বিপক্ষে হাঁকিয়েছিল ২৩টি ছক্কা।

তবে উইন্ডিজের এ রেকর্ড সাত দিনের বেশি টিকতে দেননি বাটলার-মরগ্যানরা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই তারা গুনে গুনে ২৪ বার বল পাঠিয়েছে সীমানা দড়ির ওপারে। আর বিশ্ব রেকর্ড গড়ার দিনে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৪১৮ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছে ইংলিশরা।

গ্রেনাডার সেন্ট জর্জ স্টেডিয়ামে টসে হেরে ব্যাট করার আমন্ত্রণ পায় সফরকারী ইংল্যান্ড। দুই ওপেনার হেলস ও বেয়ারস্টো উদ্বোধনী জুটিতে যোগ করেন ঠিক ১০০ রান। ৪টি করে চার-ছক্কা মেরে ৪৩ বলে ৫৬ রান করে আউট হন বেয়ারস্টো। সেঞ্চুরির আশা জাগিয়েও ব্যর্থ হন হেলস। তার ইনিংস থামে ৮২ রানে। ৭৩ বলে ৮ চার ও ২ ছক্কার মারে সাজান নিজের ইনিংস।

ইনিংসের ২৬তম ওভারে হেলসের বিদায়ের পরই শুরু হয় বাটলার-মরগ্যান তাণ্ডব। দুজন মিলে মাত্র ১২২ বলে যোগ করেন ২০৪ রান! অধিনায়ক মরগ্যান ৮ চার ২ ও ৬ ছক্কার মারে ৮৮ বলে করেন ১০৩ রান।

শেষ ওভারে আউট হওয়ার আগে দলকে চারশ পার করান বাটলার। খেলেন ক্যারিয়ার সর্বোচ্চ ১৫০ রানের ইনিংস। মাত্র ৭৭ বলের ইনিংসে ১৩টি চারের সঙ্গে ১২টি বিশাল ছক্কা মারেন তিনি। ইংল্যান্ডের ইনিংস থামে ৬ উইকেটে ৪১৮ রানে।

এনিয়ে ২০ বারের মতো চার শতাধিক রান হলো একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে। ইংল্যান্ডের জন্য চারশর বেশি রান করার চতুর্থ ঘটনা এটি। ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ৪৮১ রানের বিশ্বরেকর্ডটা তাদেরই দখলে।

এসএএস/বিএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]