রীতি ধরে রেখে পেছাল ফুটবল লিগ, থাকছে নতুন নিয়ম

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৫:৫১ পিএম, ২৯ জানুয়ারি ২০২০

নির্ধারিত দিনে খেলা শুরু করতে না পারার ঐতিহ্য ধরে রাখলো বাংলাদেশ ফুটবল ফেডারেশনের প্রফেশনাল লিগ কমিটি। আগামীকাল (বৃহস্পতিবার) শুরু হওয়ার কথা ছিল লিগের ১৩তম আসর। কিন্তু ১৪ দিন পিছিয়ে লিগ শুরু হবে ১৩ ফেব্রুয়ারি। আজ (বুধবার) প্রফেশাল লিগ কমিটির জরুরি সভায় লিগের নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে।

চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসসহ কয়েকটি ক্লাব লিগ কয়েকদিন পেছানোর দাবি করেছিল। ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন, ক্লাবগুলোর প্রস্তুতি এবং আবাহনীর এএফসি কাপের কারণে লিগ কমিটি খেলা পিছিয়ে দিয়েছে। আবাহনী ৫ ফেব্রুয়ারি ঢাকায় এবং ১২ ফেব্রুয়ারি মালদ্বীপে এএফসি কাপ খেলবে।

লিগ কমিটির জরুরি সভায় বিদেশি খেলানোর নিয়মেও পরিবর্তন আনা হয়েছে। এবারের প্রিমিয়ার লিগের নিয়ম ছিল প্রতিটি ক্লাব একজন এশিয়ানসহ ৫ জন বিদেশি নিবন্ধন করতে পারবে এবং এক ম্যাচ খেলাতে পারবে সর্বোচ্চ ৪ জন। বুধবারের সভায় বিদেশির পরিবর্তে বিদেশি নামানোর অনুমোদন দেয়া হয়েছে। তবে এটা কেবল এশিয়ান কোটার বিদেশির পরিবর্তে এশিয়ান বিদেশি এবং অন্য মহাদেশের হলে অন্য মহাদেশের ফুটবলার বদলি হিসেবে নামানো যাবে।

লিগ কমিটির এই সিদ্ধান্তে স্থানীয় ফুটবলারদের খেলার সুযোগ আরো একটু কমে গেলো।

এবারের প্রিমিয়ার লিগ হবে ৭ ভেন্যুতে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম হোমভেন্যু হিসেবে নিয়েছে আবাহনী, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, ব্রাদার্স ইউনিয়ন, রহমতগঞ্জ, আরামবাগ, পুলিশ ফুটবল ক্লাব এবং উত্তর বারিধারা।

সাইফ স্পোর্টিং ক্লাবের হোমভেন্যু ময়মনসিংহ, বসুন্ধরা কিংসের ভেন্যু নীলফামারী, মোহামেডানের কুমিল্লা, শেখ রাসেল ক্রীড়া চক্রের সিলেট, চট্টগ্রাম আবাহনীর এমএ আজিজ স্টেডিয়াম এবং মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের গোপালগঞ্জ।

১৩ ফেব্রুয়ারি লিগের উদ্বোধনী দিনে মাঠে নামছে বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। হোমভেন্যু নীলফামারী স্টেডিয়ামে তারা খেলবে উত্তর বারিধারার বিরুদ্ধে।

আরআই/আইএইচএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]