অর্ধযুগ ধরে ভারতকে হারাতে পারেনি পাকিস্তান

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:৩০ পিএম, ১৬ ডিসেম্বর ২০২১

বিশ্ব হকির অন্যতম দুই পরাশক্তি ভারত ও পাকিস্তান। কিন্তু এখন দুই দেশের মুখোমুখি লড়াই যেন একপেশে। এক সময় হকির মাঠে পাকিস্তানের সামনে সুবিধা করতে পারতো না ভারত। এখন উলটো- ভারতের সামনে পাকিস্তান যেন ম্রিয়মান এক দল। এশিয়ার দুই পরাশক্তির লড়াই অর্ধযুগ ধরে একপেশে। পাকিস্তানের সমর্থকরা ভুলতে বসেছে কবে শেষবার তারা হারিয়েছে ভারতকে।

পরিসংখ্যান ঘেঁটে দেখা গেছে এ পর্যন্ত ভারত ও পাকিস্তান ১৭৫ বার মুখোমুখি হয়েছে। তাতে পাকিস্তানের জয় ৮২টি। যা পাকিস্তান সমর্থকদের জন্য খুশির তথ্য। ভারত জিতেছে ৬২ ম্যাচ, ৩১টি ড্র। কিন্তু যদি গত অর্ধযুগের পরিসংখ্যানে আসি তাহলে মুখের হাসি চওড়া হবে ভারতীয় সমর্থকদের। অর্ধযুগ ধরে তারা যে হারেনি পাকিস্তানের কাছে!

২০১৬ সালের ফেব্রুয়ারি ভারতের গুয়াহাটিতে অনুষ্ঠিত এসএ গেমসের দুই ম্যাচেই জিতেছিল পাকিস্তান। লিগ ম্যাচে পাকিস্তানের জয় ছিল ২-১ গোলে এবং স্বর্ণের লড়াইয়ে জিতেছিল ১-০ গোল। ওই জয়ের পর আর কখনো ভারতকে হারাতে পারেনি পাকিস্তান।

তারপর দুই দেশ মুখোমুখি হয়েছে ১২ বার। এর মধ্যে ২০১৮ সালে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল পরিত্যক্ত হয়েছিল বৃষ্টিতে। দুই দলকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করেছিল এশিয়ান হকি ফেডারেশন।

বাকি ১১ ম্যাচের মধ্যে ১০টি জিতেছে ভারত, একটি ড্র। সর্বশেষ এই ১১ ম্যাচের মধ্যে দুটি হয়েছিল ঢাকায় ২০১৭ সালে এশিয়া কাপে। গ্রুপের খেলায় ভারত জিতেছিল ৩-১ গোলে এবং সুপার ফোরে ৪-০ গোলে।

দীর্ঘ এক যুগ ভারততে হারাতে না পারার আক্ষেপ কী ঘুচবে ঢাকায় এবার এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে? দুই দলের দুই ম্যাচের ফল এবং পারফম্যান্স বিচারে পাকিস্তানের সমর্থকরা বেশি ভরসা করতে পারছে না। পকিস্তান একটি ম্যাচ খেলেছে জাপানের সঙ্গে।

অল্পের জন্য হার থেকে বেঁচে গেছে পাকিস্তান। গোলশূন্য ড্র হয়েছে ম্যাচটি। ভারত প্রথম ম্যাচে ২-২ গোলে ড্র করেছে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে এবং দ্বিতীয় ম্যাচে ৯-০ গোলে হারিয়েছে বাংলাদেশকে।

আরআই/আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।