এশিয়ান গেমস

কাবাডিতে আবারও স্বপ্নভঙ্গ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:১২ পিএম, ০৪ অক্টোবর ২০২৩

গত মার্চে ঢাকায় বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির ফাইনালে চাইনিজ তাইপেকে ৪২-২৮ পয়েন্টে হারিয়ে টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। হাংজু এশিয়ান গেমসে পদক জয়ের সম্ভাবনা বাঁচিয়ে রাখতে নিজেদের তৃতীয় ম্যাচে যখন সেই চাইনিজ তাইপে প্রতিপক্ষ, তখন সবাই আশা করে ছিলেন এশিয়াডের হারানো পদক উদ্ধারে টিকে থাকবে বাংলাদেশ।

কিন্তু ঢাকায় হেরে যাওয়া চাইনিজ তাইপে চরম প্রতিশোধ নিলো হাংজুতে। বাংলাদেশকে ৩১-১৮ পয়েন্টে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে তারা। সে সঙ্গে বিদায়ের ঘন্টা বাজিয়ে দিয়েছে তুহিন তরফদারদের।

জাপানকে হারিয়ে ভারতের কাছে হারের পর বাংলাদেশের সম্ভাবনা ভালোভাবেই টিকে ছিল। শেষ দুই প্রতিপক্ষ চাইনিজ তাইপে ও থাইল্যান্ডকে হারাতে পারলে শেষ চারের সম্ভাবনা জাগতো; কিন্তু মাত্র ৭ মাসে আগে যাদের সহজেই হারিয়েছিল সেই চাইনিজ তাইপের বিপক্ষে কোনো লড়াই’ই করতে পারলো না লাল-সবুজ জার্সিধারীরা।

বাংলাদেশ শেষ ম্যাচ খেলবে থাইল্যান্ডের বিপক্ষে আগামীকাল। নিয়মরক্ষার ম্যাচ নিয়ে এখন কোনো আগ্রহই নেই ক্রীড়ামোদীদের। মেয়েরা নেপালের মতো দলের কাছে হেরে পদকের লড়াই থেকে ছিটকে গিয়েছিল। বুধবার নিয়ম রক্ষার ম্যাচে ইরানের কাছে হেরেছে ৫৪-১৬ পয়েন্টে। ইন্দোনেশিয়ার মতো চীন থেকেও শূন্যহাতে ফিরছে পুরুষ ও নারী দুই কাবাডি দল।

অথচ বাংলাদেশ কাবাডি ফেডারেশন এশিয়ান গেমস সামনে রেখে কাবাডির জন্য তিনজন ভারতীয় কোচ নিয়োগ দিয়েছিল। মেয়েদের দেড় মাসের মতো ভারতে পাঠিয়ে অনুশীলন করিয়ে এনেছিল। সবকিছুর ফলই শূন্য। আবার স্বপ্নভঙ্গ দেশের জাতীয় খেলা নিয়ে। তবে অনেকের মতো স্থানীয় কোচদের মূল্যায়ন না করে বিদেশি কোচে ঝুঁকে পড়াটাই কাল হয়েছে কাবাডির জন্য। অতীতে কাবাডির সাফল্যগুলো এসেছিল স্থানীয় কোচদের হাত ধরেই।

আরআই/আইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।