যেসব নতুন ফিচার নিয়ে এসেছে টেলিগ্রাম

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০২:১৬ পিএম, ০২ মার্চ ২০২১

অ্যান্ড্রয়েড ও iOS ভার্সনে টেলিগ্রাম ব্যবহারকারীদের জন্য এবার অটো ডিলিট নামে এক নতুন ফিচার নিয়ে হাজির হল সংশ্লিষ্ট অ্যাপ সংস্থা। টেলিগ্রামের পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন এই অটো ডিলিট ফিচারের সাহায্যে মাত্র ২৪ ঘণ্টা বা সাতদিনের মধ্যেই উধাও হয়ে যাবে চ্যাট বক্সের মেসেজগুলি। এর পাশাপাশি চ্যাট উইজেট, এক্সপায়ারিং ইনভাইট লিঙ্ক, নতুন অ্যানিমেটেড ইমোজি সহ একাধিক আপডেট এলো এই সোশ্যাল চ্যাটিং অ্যাপে।

প্রথমেই অটো ডিলিট ফিচার সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক। এক্ষেত্রে টাইমার সেট হওয়ার পর যে মেসেজগুলো পাঠানো হয়েছে, শুধুমাত্র সেই মেসেজগুলোর উপরেই কাজ করবে এই অটো ডিলিট ফিচার। আগের মেসেজগুলো কিন্তু চ্যাট হিস্ট্রিতেই থেকে যাবে। মেসেজ রিড করা নয়, তা পাঠানোর পর থেকেই কাজ শুরু করবে এই টাইমার।

অ্যান্ড্রয়েড ফোনগুলোতে টাইমার অন করতে হলে উপরের দিকে থ্রি ভার্টিকাল লাইন গিয়ে more অপশনে ক্লিক করতে হবে। এর পর ক্লিয়ার হিস্ট্রি ও চুজ দা ডিউরেশন অপশনে ক্লিক করতে হবে। তবে, যারা iPhone-এ টেলিগ্রাম অ্যাপ ব্যবহার করেন, তাদের একটু দীর্ঘ পদ্ধতি অবলম্বন করতে হবে। প্রথমে কোনো একটি মেসেজের উপরে লং প্রেস করতে হবে। তার পর Select > Clear Chat (উপরের বামদিকে) > Enable Auto-Delete অপশনগুলোতে ক্লিক করতে হবে।

এর পাশাপাশি iOS-এর জন্য চ্যাট উইজেটও এনেছে টেলিগ্রাম। যা সদ্য আসা মেসেজগুলোর প্রিভিউ দেখাবে। একইসঙ্গে এক্সপায়ারিং ইনভাইট লিঙ্ক ফিচারও এনেছে অ্যাপপ্রস্তুতকারী সংস্থা। এক্ষেত্রে ব্যবহারকারীরা এক অন্যকে এই ইনভাইট লিঙ্ক পাঠাতে পারবেন। যা একটি নির্দিষ্ট সময় পর্যন্ত অ্যাক্টিভ থাকবে। পরে নিজে থেকেই এক্সপায়ার হয়ে যাবে। অর্থাৎ খানিকটা অটো-ইরেজ মেসেজের মতোই কাজ করবে এই লিঙ্ক।

নতুন লিঙ্কের সূত্র ধরে কারা কারা অ্যাপ জয়েন করছেন, সেটাও দেখতে পাবেন সংশ্লিষ্ট ব্যবহারকারীরা। নতুন মেম্বারর কোথা থেকে এসেছেন, সেই বিষয়টিও জানা যাবে। এক্ষেত্রে প্রথমে নিজের গ্রুপ বা চ্যানেলটি খুলতে হবে। তার পর যথাক্রমে প্রোফাইল, এডিট ও ইনভাইট লিঙ্কস (Profile > Edit > Invite Links) অপশনে যেতে হবে।

চ্যাটে নতুন একটি অ্যানিমেটেড ইমোজিও এসেছে। এই সমস্ত কিছুর পাশাপাশি অ্যাপের রিপোর্টিং সিস্টেমকে আপডেট করা হয়েছে অ্যাপ কর্তৃপক্ষের তরফে। এক্ষেত্রে কোনো ফেক অ্যাকাউন্ট রিপোর্ট করার সময় কমেন্টও জুড়ে দিতে পারেন ব্যবহারকারীরা।

অ্যাপ ব্যবহারকারীদের কথা মাথায় রেখেই চ্যাট ইমপোর্ট ফিচারটিকেও আরও উন্নত করে তুলেছে সংস্থা। এর পাশাপাশি টেলিগ্রাম গ্রুপগুলোতে একটি পরিবর্তন এসেছে। এক্ষেত্রে যে গ্রুপগুলো তে সদস্য সংখ্যা ২,০০,০০০-এর কাছাকাছি,সেগুলোকে ব্রডকাস্ট গ্রুপে রূপান্তরিত করা যাবে। একবার ব্রডকাস্ট গ্রুপ তৈরি হয়ে গেলে, সদস্য সংখ্যার ক্ষেত্রে কোনো সীমাবদ্ধতা থাকবে না।

এমএমএফ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]