ল্যাপটপের উপর পানি পড়লে দ্রুত যা করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:০৯ পিএম, ০৬ ডিসেম্বর ২০২১

ল্যাপটপে কাজ করার সময় আমরা ডেস্কে নানান ধরনের খাবার-দাবার নিয়ে বসি। কাজের ফাঁকে ফাঁকে একটু খাওয়া। অনেকের জন্য আবার খাওয়ার ফাঁকে ফাঁকে ল্যাপটপে কাজ করার অভ্যাস। এতে প্রায় সময়ই অসতর্কতাবশত খাবার পড়ে যায় ল্যাপটপের উপর। বিশেষ করে পানি পড়লে তো আর রক্ষা নাই।

জলীয় কোনো জিনিস যদি ল্যাপটপের উপর পড়লে কাজের যন্ত্রটির দফারফা হতে পারে। তবে পানি বা চা-কফি কিছু পড়ার সঙ্গে সঙ্গে যদি কিছু কাজ করেন, তাহলে বড় ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা পেতে পারেন।

>> পানি পড়ার সঙ্গে সঙ্গে ল্যাপটপ বন্ধ করে দিন। সমস্ত পাওয়ার সোর্স থেকে এটিকে ডিসকানেক্ট করুন। তাহলে পানির কারণে আপনার ল্যাপটের বড় কোনো ক্ষতি হবে না।

>> যদি ল্যাপটপে খুব বেশি পানি না পড়ে, তাহলে কিছুক্ষণ বাতাসে রেখে দিন। পানি শুকিয়ে গেলে ফের চালু করুন।

>> তবে অনেক বেশি পানি যদি পড়ে, তাহলে কোনো ড্রায়ার দিয়ে পানি শুকিয়ে ফেলার ব্যবস্থা করুন।

>> যদি বাড়িতে ল্যাপটপ খুলতে পারেন। তাহলে ল্যাপটপের সব অংশ খুলে রাখুন। যাতে দ্রুত পানি শুকিয়ে যায়। নিজে না পারলে সঙ্গে সঙ্গে বাড়ির কাছের দোকানটিতে নিয়ে যান। তারা ল্যাপটপ খুলে শুকিয়ে দিতে পারবেন। এতে বড় ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা পাবে আপনার ল্যাপটপ এবং আপনিও।

>> ল্যাপটপের সামনে চিনি আছে এমন জিনিস নিয়ে সব সময় সতর্ক থাকবেন। চিনি যুক্ত কোনো তরল ল্যাপটপে পড়লে ল্যাপটপের ভেতরে সাদা পাউডারের মতো জিনিস তৈরি হয়। যার আস্তরণের কারণে ল্যাপটপে চার্জ হওয়া বন্ধ হয়ে যায়।

>> ল্যাপটপে পানি পড়ার পর তা খারাপ হওয়াকে তরান্বিত করে ইলেকট্রিক সংযোগ। সেই কারণে সঙ্গে সঙ্গে তা বিদ্যুৎ বিচ্ছিন্ন করা জরুরি। সেই সঙ্গে যত দ্রুত আপনি কাছের কম্পিউটারের দোকানে এটিকে নিয়ে যাবেন, তত বেশি এটি ঠিক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে।

সূত্র: দ্য নিউওয়ার্ক টাইমস

কেএসকে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]