স্মার্টফোনে ‘ইরোর সিম কার্ড’ দেখালে যা করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০২:৫১ পিএম, ১৪ মে ২০২৩

অনেক সময় দেখা যায় হঠাৎ ফোনে দেখাচ্ছে ‘ইরোর সিম কার্ড’। কোনো ফোন কল করতে পারছেন না। আবার আসছেও না। বারবার সিং রিপ্লেস করেও কাজ হচ্ছে না। সকালে ঘুম থেকে উঠে এমন পরিস্থিতি দেখে ঘাবড়ে যান। কল করা থেকে শুরু করে ইন্টারনেটে বিভিন্ন কাজ, সব কিছুই ফোন ছাড়া হওয়া মুশকিল। তাই এমন নোটিফিকেশন চিন্তার ভাঁজ ফেলবে কপালে সেটাই স্বাভাবিক।

তবে এর সমাধান খুব সহজে নিজেই করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক কৌশল-

সিম কার্ড চেক করুন
‘ইরোর সিম কার্ড’-এর সমস্যা ঠিক করতে, প্রথমে সিম কার্ডটি পরীক্ষা করুন ৷ সিম কার্ডের ট্রে থেকে সিম কার্ডটি বের করুন এবন মুছে নিয়ে আবার সেই জায়গায় রাখুন। যাতে ট্রেটিতে সঠিকভাবে বসে, সেই দিকে নজর রাখুন। ভালো করে না বসিয়েই স্লাইড করবেন না। এতে কখনো কখনো সিমটিতে সমস্যা দেখা যায়। ফলে নেটওয়ার্ক আসতে চায় না।

আরও পড়ুন: স্মার্টফোনের চার্জিংয়ে সমস্যা হলে যা করবেন

ফোনের হার্ডওয়্যার চেক করুন
অনেক সময় ঠিকভাবে সিম সেট করার পরেও তাতে কোনো রকম নেটওয়ার্ক আসে না। এর কারণ হতে পারে আপনার ফোনের হার্ডওয়্যারে সমস্যা। অনেক সময় সিম ট্রের কারণেও এমন সমস্যা দেখা যায়। ফলে আপনি সেই ট্রেটি অন্য কোনো ফোনে ঢুকিয়ে পরীক্ষা করে নিতে পারেন। যদি সেখানেও কাজ না করে, তাহলে বুঝতে হবে সিমে সমস্যা। সেক্ষেত্রে সার্ভিসিং সেন্টারে নিয়ে যান।

নেটওয়ার্ক রিসেট করুন
অনেক সময় সফটওয়্যারের সমস্যার কারণেও সিম কার্ড দেখায় না। এই সমস্যাটির সমাধান করতে নেটওয়ার্ক সেটিংস পুনরায় সেট করতে পারেন। এর ফলে কোনও ডেটা মুছে যাবে না, তবে শুধুমাত্র আপনার নেটওয়ার্ক সেটিংস ডিফল্টে রিসেট করবে।

সূত্র: অ্যান্ড্রয়েড অথোরিটি

কেএসকে/জেএমআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।