থ্রেডসের লোগোর অর্থ কী?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:১৮ পিএম, ০৯ জুলাই ২০২৩

সম্প্রতি জনপ্রিয় টেক জায়ান্ট মেটা টুইটারের বিকল্প অ্যাপ এনেছে। যেখানে লঞ্চ হওয়ার মাত্র ৭ ঘণ্টায় ব্যবহারকারীর সংখ্যা দাঁড়ায় ১ কোটিতে। সময়ের সঙ্গে সঙ্গে বেড়েই চলেছে থ্রেডসের ব্যবহারকারী। বিশ্বের ১০০টি দেশে চালু হয়েছে টুইটারের নতুন প্রতিদ্বন্দ্বী থ্রেডস।

বেড়েই চলেছে এই অ্যাপে ব্যবহারকারীর সংখ্যা। সেই সঙ্গে ইলন মাস্কের হুমকি তো আছেই। তবে তার মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় হচ্ছে থ্রেডসের লোগো। এই লোগোর অর্থ কী, তা নিয়ে অনেকেই অনেক জল্পনা কল্পনা শুরু ক্রেছেন। কেউ বলছেন অ্যাপ্লিকেশনটির লোগোটির সঙ্গে দ্রাবিড় ভাষা তামিল এবং মালায়লামের সঙ্গে খুব মিল রয়েছে। অনেক ব্যবহারকারী দাবি করেছেন যে এটি তামিল বর্ণমালার ‘কু’ অক্ষর দ্বারা অনুপ্রাণিত। অন্যরা বলেছেন যে এটি মালায়ালাম অক্ষর ‘থ্র’ এবং ‘ক্র’ এর মতো। অনেকে আবার বলেছেন এটি হিন্দু শব্দাংশ ‘ওম’ এর মতো।

আরও পড়ুন: থ্রেডস অ্যাপ ব্যবহার করবেন যেভাবে

আবার অনেকে বলছেন, থ্রেডের লোগোটি ইন্দো-দ্রাবিড় ভাষার মালায়ালাম শব্দের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এটি একটি কাকের শব্দের প্রতীক, টুইটারের নীল পাখির পরিবর্তে একটি কালো পাখি। মজার বিষয় হলো, বেশ কিছু টুইটার ব্যবহারকারী বলেছেন যে অ্যাপের লোগোটি ভারতীয় মিষ্টি জিলিপির সঙ্গে সাদৃশ্যপূর্ণ।

তবে ইনস্টাগ্রামের সিইও অ্যাডাম মোসেরি জানিয়েছেন, থ্রেডের লোগোটি ক্লাসিক ইন্টারনেট প্রতীক ‘@’ থেকে উদ্ভূত হয়েছে, যা একজন ব্যবহারকারীর নাম, ব্যক্তি স্বাধীনতা এবং ভয়েসকে প্রতিনিধিত্ব করে। লোগোটি ‘@’ কে একটি অবিচ্ছিন্ন লাইন হিসেবে ব্যাখ্যা করে, লুপ দ্বারা অনুপ্রাণিত যা একটি থ্রেড শুরু হলে ঘটে।

লোগোর লাইনগুলো শিল্পীর হাতে আঁকা নয়, বরং ইনস্টাগ্রামের নিজস্ব ফন্ট ইনস্টাগ্রাম সেন্স-এর উপর ভিত্তি করে তৈরি। পুরো ফন্টটি একটি বৃত্ত এবং একটি বর্গক্ষেত্রের মধ্যে একটি আকারে ডিজাইন করা হয়েছে। যে কারণে থ্রেড লোগোটিকেও কিছুটা বর্গাকার গোলাকার দেখাচ্ছে।

সূত্র: গিজমো চায়না

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।