ফোন সার্ভিস সেন্টারে দেওয়ার আগে যা অবশ্যই করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:১৭ পিএম, ২২ নভেম্বর ২০২৩

ফোনের কোনো সমস্যা দেখা দিলেই ফোনটিকে সার্ভিস সেন্টারে দিয়ে আসেন। তবে ফোন সার্ভিস সেন্টারে দেওয়ার আগে অবশ্যই কয়েকটি কাজ করতে হবে। নাহলে অনেক বড় বিপদে পড়তে পারেন।

এখন কমবেশি সবাই স্মার্টফোনে প্রয়োজনীয় সব ডাটা সংরক্ষণ করে রাখেন। ব্যক্তিগত ছবি, ভিডিও থেকে শুরু করে ব্যাঙ্কিং যে কোনো তথ্য। স্মার্টফোনটি মেরামত করাতে গিয়ে আপনার ফোনের ডাটা অচেনা ব্যক্তির হাতে চলে যেতে পারে। ফলে পড়তে পারেন অনেক বড় বিপদে।

আরও পড়ুন: ক্ষতিকর ৩ অ্যাপ রয়েছে ৬০ কোটি ব্যবহারকারীর ফোনে

তাই স্মার্টফোনটি সার্ভিসিংয়ে দেওয়ার আগে যে কাজগুলো করবেন দেখে নিন-

>> সার্ভিস সেন্টারে বা দোকানে মোবাইল ফোন দেওয়ার আগে আপনার সব ডাটা মুছে ফেলুন। এতে কোনোভাবেই কেউ আপনার ফোনের কোনো ডাটা পাবে না। এমনকি এর আরও একটি সুবিধা হল, কোনোভাবে ডাটা মুছে গেলে আপনি তা পেয়ে যাবেন।

>> যদি আপনার মোবাইল ফোনে ব্যাঙ্কিং অ্যাপ রেখে থাকেন, তবে সেগুলো ডিলিট করুন। মুছে ফেলার আগে, আপনার পাসওয়ার্ড ইত্যাদি একটি নিরাপদ জায়গায় লিখে রাখুন, যাতে আপনি কোনো সমস্যায় না পড়েন।

আরও পড়ুন: মোবাইল ফোনের ইন্টারনেট খরচ কমাবেন যেভাবে

>> আপনার ই-মেইল এবং ফটো গ্যালারিতে পাসওয়ার্ড রাখুন। সম্ভব হলে জি-মেইল অ্যাকাউন্টটি লগআউট করুন। কারণ ফোনের মেসেজ বক্স থেকে যেভাবে প্রতিটি অ্যাকাউন্ট খোলা যায়। একইভাবে জি-মেইলও সব ডিজিটাল অ্যাকাউন্টকে ওপেন করে দেয়।

তবে এই কাজগুলো তখনই করবেন, যখন কোনো অচেনা দোকানে আপনি আপনার ফোনটিকে ঠিক করার জন্য দেবেন। যদি কোনো কোম্পানির সার্ভিস সেন্টার হয়, সেক্ষেত্রে এসব কাজ না করলেও হবে।

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।