নতুন বছরে বাজারে আসছে অত্যাধুনিক ৩ ই-কার

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৭ পিএম, ১৪ ডিসেম্বর ২০২৩

বৈদ্যুতিক গাড়ি দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে পুরো বিশ্বে। জ্বালানি তেলের দাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে পরিবেশ রক্ষায় বৈদ্যুতিক গাড়ির প্রতি ঝুঁকছে সবাই। বিশ্বের অনেক দেশেই বৈদ্যুতিক গাড়ির ব্যবহার শুরু হয়েছে অনেক আগেই। নামিদামি সংস্থার পাশাপাশি সবাই বাজারে আনছে তাদের বৈদ্যুতিক গাড়ি।

নতুন বছরে আসছে ৫ নতুন ই-কার। আসতে চলেছে মারুতি সুজুকি, টাটা মোটরস এবং মাহিন্দ্রা। গাড়ি বাজারে এবার ইলেকট্রিক এসইউভি লঞ্চ করতে চলেছে সংস্থাগুলো। জেনে নিন কোন গাড়িগুলো চমক দেখাবে বাজারে-

আরও পড়ুন: নতুন গাড়ির যত্ন নেবেন যেভাবে

টাটা কার্ভ ইভি
বহু প্রতীক্ষিত এই গাড়িটি এরই মধ্যে পরীক্ষা শুরু করে দিয়েছে টাটা মোটরস। বিশ্বের বড় বড় সংস্থাদের টেক্কা দিতে আধুনিক ডিজাইনে মোড়া ইলেকট্রিক গাড়ি এই কার্ভ ইভি। এটির সম্ভাব্য রেঞ্জ ফুল চার্জে ৪০০-৫০০ কিলোমিটার। টাটা কার্ভ ব্যাটারির পাশাপাশি পেট্রোল ইঞ্জিনের সঙ্গেও লঞ্চ হবে। ২০২৪ সালের মাঝামাঝি সময়ে এটি বাজারে দেখা যেতে পারে।

মাহিন্দ্রা এক্সইউভি ই৮
মাহিন্দ্রার এই গাড়িটি বেশ আলোড়ন ফেলেছে বাজারে। রাফ অ্যান্ড টাফ লুকের সঙ্গে প্রিমিয়াম ফিচার্স এবং ডিজাইন রাখা হচ্ছে গাড়িতে। এসইউভির দুনিয়ায় মাহিন্দ্রার জনপ্রিয়তাকে এগিয়ে নিয়ে যেতে চলেছে এই গাড়ি। সম্ভাব্য রেঞ্জ ফুল চার্জে ৪৫০ কিলোমিটার গাড়িটি ২০২৪ সালের অক্টোবর মাসে লঞ্চ হতে পারে।

টাটা সিয়েরা ইভি
টাটা মোটরসের আরও এক ইলেকট্রিক গাড়ি। যার কনসেপ্ট প্রকাশ করেছে সংস্থা। ভারতের ইলেকট্রিক গাড়ির বাজারে জমি শক্ত করতে বড় চমক নিয়ে হাজির হতে পারে সিয়েরা। ২০২০ অটো এক্সপো-তে এই গাড়ি প্রথম সামনে আনা হয়। হ্যারিয়ার এবং সাফারির মতো অনেকটা লুক এবং শক্তিশালী ব্যাটারি প্যাক নিয়ে আসতে চলেছে এই চার চাকা।

সূত্র: দ্য ইকোনোমিকস টাইমস

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।