বিশ্বের সবচেয়ে দামি সাইকেল

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫:১৪ পিএম, ৩০ জানুয়ারি ২০২৪

ফ্রান্সের বুগাটি সুপার বাইক এবং স্পোর্টস কারের যুগে চমক দিতে এলো সুপার সাইকেল। অত্যাধুনিক প্রযুক্তি এবং ডিজাইনের এই দু চাকা বিশ্বের সবচেয়ে দামি সাইকেল। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় গাড়ি বুগাটি চিরনের আদলে তৈরি হয়েছে এই সাইকেল। যার নাম পিজি বুগাটি চিরন বাইক।

সংস্থার দাবি, বুগাটি চিরন সর্বোচ্চ ১৫০০ হর্সপাওয়ার উৎপন্ন করতে পারে। যার আদলে তৈরি করা হয়েছে এই সাইকেল। সুতরাং দু চাকায় যে আধুনিক প্রযুক্তি থাকবে এমনটা আশা করাই যায়। এটি আপনার প্রিয় স্পোর্টস বাইকের থেকেও দামি।

এই সাইকেলটি দামি হওয়ার পেছনে আসলে বেশ কিছু কারণ আছে। সবচেয়ে বড় কারণ এর বিশেষত্ব। নাসার মহাকাশ অভিযানে ব্যবহৃত উপাদান ও যন্ত্রপাতি ব্যবহার করা হয়েছে। নামিদামি স্পোর্টস কারে যে উপাদান ব্যবহার করা হয় তা রয়েছে এতে। ৯৫ শতাংশ কার্বন ফাইবার দিয়ে তৈরি এই সাইকেল। সিট, হ্যান্ডেল সব তৈরি কার্বন ফাইবারে।

আরও পড়ুন: এবার বাইকেও যুক্ত হচ্ছে এআই ফিচার

সাইকেলে রয়েছে একটি বিশেষ বাটন, যা চাপলেই বদলে যাবে রং। সাইকেল তো দূর মোটরসাইকেল এবং গাড়িতেও এমন বৈশিষ্ট্য দেখা যায় না। রাস্তা যেমনই হোক না কেন আরাম দেওয়ার জন্য রয়েছে ফিক্সড গিয়ার বেল্ট ড্রাইভ, অ্যাবসর্বিং বার এবং চামড়ার আসন।

আরও জানা গিয়েছে, ফর্মুলা ওয়ান ইঞ্জিনিয়ারদের তত্বাবধানে তৈরি হয়েছে এই সাইকেল। নিত্য যাতায়াতের জন্য ডিজাইন করা হয়নি এই দু চাকা। এটি একটি লিমিটেড এডিশন। যা জেনেভা মোটর শো-তে সামনে এনেছিল সংস্থা।

অত্যন্ত নিখুঁতভাবে ডিজাইন করা হয়েছে সাইকেলটি। যা এটির ছবি দেখলেই বুঝতে পারবেন। এমন সাইকেল কিনতে গেলে ৩৯ হাজার ডলার প্রস্তুত রাখতে হবে। তবেই হাতে মিলবে চাবি। বাংলাদেশি মুদ্রায় যা ৪২ লাখ ৭৫ হাজার টাকা।

সূত্র: আর্কিটেকচারাল ডাইজেস্ট

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।