নারী উদ্যোক্তাদের নিয়ে উইমেন টেক এক্সপো অনুষ্ঠিত

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৯:০৩ পিএম, ০৩ মার্চ ২০১৮
উইমেন টেক এক্সপোতে অংশগ্রহণকারীরা

কারিগরি দিক দিয়ে নারীরা পিছিয়ে নেই। প্রয়োজনীয় সহায়তা এবং সুন্দর পরিবেশ গড়ে তুলতে পারলে অনেক নারীই নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে পারবেন। উইমেন টেক এক্সপো'র উদ্বোধনী অনুষ্ঠানে এ অভিমত ব্যক্ত করেছেন উদ্যোক্তা ও অতিথিবৃন্দ।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এক্সপোর আয়োজন করে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও বাংলাদেশ ওম্যান ইন আইটি (বিডব্লিউআইটি)। শনিবার সকালে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সের মাল্টি পারপাস হলে এক্সপোর উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনতা ব্যাংকের চেয়ারপারসন ও বিডব্লিউআইটির সভাপতি লুনা শামসুদ্দোহা। স্বাগত বক্তব্য রাখেন বিডিওএসএনের সহ-সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স বিভাগের প্রধান ড. লাফিফা জামাল।

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইপে বাংলাদেশের প্রধান নির্বাহী জাকারিয়া স্বপন ও ভেঞ্চার ক্যাপিটাল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও বিডি ভেঞ্চারের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন।

দিনব্যাপী এ আয়োজনে দেশের বিভিন্ন স্থান থেকে আসা ৩৫ জন নারী উদ্যোক্তা তাদের পণ্য ও সেবা প্রদর্শন করেছেন।

এক্সপোতে তিনটি মুক্ত সেমিনার অনুষ্ঠিত হয়েছে। উদ্যোগের জন্য আর্থিক সহায়তা- চ্যালেঞ্জ ও সুযোগ নিয়ে আলোচনায় অংশ নেন বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগের মহাব্যবস্থাপক শেখ সেলিম, বিডিভেঞ্চার বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন, ব্র্যাক ব্যাংকের ডিপোজিট, এনএফবি ও রিটেইল ব্যাংকিং-এর প্রধান সারাহ আনাম, এফএম প্লাস্টিকের ব্যবস্থাপনা পরিচালক গাজী তৌহিদুর রহমান এবং মাইডাসের গ্রাহক উম্মে শায়লা রুমকি।

উদ্যোগের প্রসারে ডিজিটাল মার্কেটিং শীর্ষক আলোচনায় ভিন্নভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার এবং অপ্রথাগত ডিজিটাল মার্কেটিং কৌশল নিয়ে আলোচনা করেন ডিজিটাল মার্কেটিং বিশেষজ্ঞ আল-আমিন কবীর ও নাসিরউদ্দীন শামীম।

এছাড়া নারী কারিগরী উদ্যোগের তিনকাল শীর্ষক আলোচনায় নিজেদের অভিজ্ঞতা তুরে ধরেন অনুপম ইনফোটেকের ব্যবস্থাপনা পরিচালক নাজনীন কামাল, সহজ ডট কমের ব্যবস্থাপনা পরিচালক মালিহা কাদির ও স্টার কম্পিউটার সিস্টেম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রিজওয়ানা খান।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বিডিওএসএনের প্রোগ্রাম অফিসার শারমীন কবীর।

এ আয়োজনে পৃষ্ঠপোষকতা করেছে আইপে বাংলাদেশ এবং বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইকুইটি অ্যাসোসিয়েশন। পার্টনার হিসেবে ছিল জাগো নিউজ, ল’ফতো ও এটিএন নিউজ।

এএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]