ফিজির জন্য ট্র্যাকিং সিস্টেম বানালো বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৭ পিএম, ২৩ নভেম্বর ২০১৮

সাউথ প্যাসিফিক রাষ্ট্র ফিজির প্রান্তিক মানুষের সামাজিক নিরাপত্তা ভাতা প্রদানে ইন্টারনেটভিত্তিক অ্যাপ্লিকেশন সিস্টেম স্টার্ট টু ফিনিস (এসটুএফ) সার্ভিস ট্র্যাকার বানিয়েছে বাংলাদেশ।

ইউএনডিপি বাংলাদেশ এবং ইউএনডিপি ফিজি-র সহায়তায় সিস্টেমটি তৈরি করেছে বাংলাদেশের গণযোগাযোগ অধিদফতরের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম। সম্প্রতি ফিজির নোভায় এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে এর উদ্বোধন করা হয়।

সাউথ সাউথ কো-অপারেশন বৃদ্ধিতে ফিজির দারিদ্র্য বিমোচন, নারী ও শিশুবিষয়ক স্থায়ী সচিব ড. জোসেফা করোভূয়েতা প্রধান অতিথি হিসেবে এই ট্র্যাকার সিস্টেমটির উদ্বোধন করেন। তিনি স্টার্ট টু ফিনিস (এসটুএফ) সার্ভিস ট্র্যাকার সিস্টেমটিকে ‘আন্ডার আর অ্যান্ড ডি বাট রেডি টু ইউজ’ নামে আখ্যায়িত করেন এবং সিস্টেমটি তৈরিতে সহায়তা প্রদান করার জন্য বিশেষভাবে এটুআই, ইউএনডিপি বাংলাদেশকে ধন্যবাদ জানান।

এটুআই প্রোগ্রামের তথ্য কর্মকর্তা আদনান ফয়সল এ তথ্য নিশ্চিত করেছেন।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, এসটুএফ সার্ভিস ডেলিভারি ট্র্যাকার একটি ইন্টারনেট ভিত্তিক অ্যাপ্লিকেশন সিস্টেম এবং একটি মোবাইল অ্যাপ, যার মাধ্যমে ফিজির নাগরিকরা অনলাইনে তাদের বিভিন্ন সেবার আবেদনের পাশাপাশি সার্ভিস ডেলিভারির অবস্থান ট্র্যাকিং করতে পারবেন। অন্যদিকে, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং সেবাপ্রদানকারী বিভাগ কর্তৃপক্ষ রিচ প্রজেক্ট সার্ভিস শিডিউল ঠিক রেখে সঠিক সময়ে এসএমএস বা ইমেইলে অটোমেটিক নোটিফিকেশন পাঠাতে পারবে এবং অনলাইনে দ্রুত সার্ভিস ডেলিভারির কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। এর মাধ্যমে ফিজির নাগরিকগদের সেবা প্রাপ্তিতে সময়, ব্যয় এবং যাতায়াতের পরিমাণ কমে আসবে।

উদ্বোধনী অনুষ্ঠানে এক ভিডিওবার্তার মাধ্যমে ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী উপস্থিত সকলকে অভিনন্দন জানান। অনুষ্ঠানে ইউএনডিপি ফিজির রিচ প্রজেক্টের প্রোগ্রাম ম্যানেজার অ্যান্ড্রে হারিংটন, এটুআই’র চিফ স্ট্রাটেজিস্ট (ই-গভার্নেন্স) মো. ফরহাদ জাহিদ শেখ, এটুআই’র লোকাল ডেভেলপমেন্ট স্পেশালিস্ট ও উপসচিব মো. পারভেজ হাসান, সফট বিডি লিমিটেডের প্রধান নির্বাহী আতিকুল ইসলাম খান এবং জাপান দূতাবাস, ইউএনডিপি প্যাসিফিকের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইউএনডিপি ফিজি ও রিচ প্রজেক্টের অর্থায়নে ইউএনডিপি বাংলাদেশ ও এটুআই’র কারিগরি সহায়তায় ফিজির দারিদ্র্য বিমোচন, নারী ও শিশু মন্ত্রণালয় ফিজির নাগরিকদের জন্য সিস্টেমটি বাস্তবায়ন করছে। এটুআই ফোরডি মেথডোলজির (ডাইগনসিস, ডিজাইন, ডেমো এবং ডেভেলপমেন্ট) মাধ্যমে সিস্টেমটির দ্রুত নকশা ও উন্নয়ন সাধন করে ফিজি সরকারের জন্য তৈরি করেছে, যাতে ফিজি সরকার কর্মকর্তাদের অন্তর্ভুক্ত করে মানসম্মত নাগরিক সেবা সঠিক সময়ে প্রদান করতে সক্ষম হবে।

এএস/জেডএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]