ফ্লাইট বিলম্ব হবে কিনা জানাবে গুগল অ্যাসিস্ট্যান্ট

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১০:৫০ এএম, ২৪ ডিসেম্বর ২০১৮

প্রযুক্তির ব্যবহার কিছু কিছু ক্ষেত্রে বিড়ম্বনার কারণ হলেও বেশিরভাগ ক্ষেত্রেই তা মানুষের উপকারেই আসছে। জীবন-যাত্রাকে করছে সহজ। এবার বিমান যাত্রীদের জন্য শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল নতুন একটি অ্যাপ তৈরি করেছে। যার সাহায্যে বাড়ি থেকে বেরনোর আগেই জানা যাবে ফ্লাইট স্ট্যাটাস। গুগল অ্যাসিস্ট্যান্ট জানিয়ে দেবে ফ্লাইট বিলম্ব হবে কি-না। ফলে এড়ানো সম্ভব হবে বিমানবন্দরে দীর্ঘক্ষণ অপেক্ষার অনাকাঙ্ক্ষিত বিড়াম্বনা।

যারা নিয়মিত আকাশ পথে ভ্রমণ করেন, তাদের অনেকেরই এয়ারপোর্টে পৌঁছে চেক ইন করার পর ‘ফ্লাইট ছাড়তে বিলম্ব হবে’ এমন খবর পাওয়ার অভিজ্ঞতা আছে। এই বিড়ম্বনা এড়াতে এগিয়ে এসেছে গুগল।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে সব বিমানের তথ্য একত্রিত করে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ও মেশিন লার্নিং ব্যবহার করে সেই তথ্য পর্যালোচনা করে বিমান দেরিতে ছাড়বে কি-না তা জানিয়ে দেবে গুগল। সংশ্লিষ্ট এয়ারলাইন্স ফ্লাইটের খবর দেয়ার অনেক আগেই সেই খবর যাত্রীদের কাছে পৌঁছে দেবে গুগল অ্যাসিস্ট্যান্ট।

চলতি বছরের শুরুতে গুগল ফ্লাইটস অ্যাপের মধ্যে প্রথম এই ফিচার শুরু করে গুগল। তাদের দাবি এই প্রোগ্রামে কম্পিউটার যদি কোনো বিমান দেরিতে ছাড়বে বলে মনে করে তবে ৮৫ শতংশ সময় তা সত্যি হয়।

এই পদ্ধতিতে গুগল অ্যাসিস্ট্যান্টে লগ ইন করে কণ্ঠস্বর ব্যবহার করে অথবা টাইপ করে নিজের ফ্লাইট সম্পর্কে জানতে চাইলে বিমান নির্দিষ্ট সময়ে ছাড়বে না দেরি করবে তা জানিয়ে দেবে গুগল।

এছাড়াও যে সব গ্রাহকের ফ্লাইট দেরিতে ছাড়বে তাদের স্মার্টফোনে নোটিফিকেশানের মাধ্যমে এই খবর জানিয়ে দেবে গুগল এর ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট।

এমএমজেড/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :