ফের বন্ধ হলো থ্রিজি ফোরজি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৫ পিএম, ২৯ ডিসেম্বর ২০১৮

নির্বাচন উপলক্ষে ফের মোবাইল ইন্টারনেটের থ্রিজি ও ফোরজি সেবা বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। শনিবার (২৯ ডিসেম্বর) দুপুরের পর থেকে আগামীকাল রোববার (৩০ ডিসেম্বর) রাত ১২টা পর্যন্ত এই নেটওয়ার্ক বন্ধ রাখতে দেশের সব মোবাইল ফোন অপারেটরকে নির্দেশ দিয়েছে বিটিআরসি।

এর আগে গত ২৭ ডিসেম্বর রাত ১০টা থেকে ২৮ ডিসেম্বর সকাল ৮টা পর্যন্ত দেশের সব মোবাইল ফোনে থ্রিজি ও ফোরজি নেটওয়ার্ক বন্ধ রাখা হয়েছিল। আজ শনিবার বেলা ৩টার পর ফের দেশের সব মোবাইল অপারেটর নতুন নির্দেশ কার্যকর শুরু করেছে।

আমিনুল ইসরাদ নামে এক গ্রামীণফোনের গ্রাহক জানান, বেলা ৩টার পর থেকে থ্রিজি ও ফোরজি সেবা পেতে তার সমস্যা হচ্ছে। তিনি তার হ্যান্ডফোনে টুজি সেট করেছেন।

জানা গেছে, বিটিআরসির নির্দেশ পেয়ে অপারেটরগুলো থ্রিজি ও ফোরজি বন্ধের প্রক্রিয়া শুরু করেছে। এই নির্দেশনার ফলে টু-জি ইন্টারনেট সেবা চালু থাকবে। এই ইন্টারনেটে টেক্সট পাঠানো ও গ্রহণ করা গেলেও ছবি ও ভিডিও পাঠানো সম্ভব হবে না। ফলে ইন্টারনেটের গতি কমে যাওয়ার কারণে সামাজিক যোগযোগ মাধ্যমগুলো ব্যবহার করা কষ্টকর হয়ে যাবে।

বেলা ৩টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত মোবাইলে থ্রিজি ও ফোরজি ব্যবহার করা যাচ্ছিল।

ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সংগঠন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সাধারণ সম্পাদক ইমদাদুল হক জানান, ইন্টারনেটের বিষয়ে কোনও ধরনের নির্দেশনা এখনও পাইনি। সেহেতু ধরে নিতে পারি ব্রডব্যান্ড ইন্টারনেট চালু থাকবে।’

তিনি বলেন, টু-জি খোলা রাখলে সরকারের কোনও ক্ষতি হবে না বলে আমরা মনে করি।

আরএম/জেডএ/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :