বন্ধ হলো পাবজি!

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৮:২৮ এএম, ১৩ এপ্রিল ২০১৯

দিন-রাত মোবাইলের স্ক্রিনে চোখ নতুন প্রজন্মের। এ যেন নতুন নেশা। ছেলেমেয়েদের কিছুতেই রক্ষা করতে পারছেন না অভিভাবকরা। অবশেষে শিকল কাটতে বাধ্য হলো নেপাল টেলিকমিউনিকেশন।

জানা গেছে, কিছুদিন ধরেই পাবজির বিরুদ্ধে অনেক অভিযোগ জমা হচ্ছিল। যে কারণে নেপাল মেট্রোপলিটন ক্রাইম ডিভিশন সম্প্রতি কাঠমান্ডু জেলা আদালতে জনস্বার্থে মামলা করেন। এর পরই নেপালের টেলিকমিউনিকেশন দপ্তর, আইএসপিএস এবং মোবাইল সেবাদাতাদের পাবজি ব্লক করার কড়া নির্দেশ দিয়েছেন আদালত। যা শুক্রবার থেকে কার্যকর হয়েছে।

মেট্রোপলিটন ক্রাইম ডিভিশনের প্রধান জানিয়েছেন, এই গেম শিশুদের উপর কী পরিমাণে ভয়ঙ্কর প্রভাব ফেলেছে, সে সম্পর্কে মা-বাবা এবং স্কুল ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা থেকে একাধিক অভিযোগ এসেছে। তারপরেই পাবজি নিষিদ্ধ করার অনুমতি পাওয়ার জন্য কাঠমান্ডু জেলা আদালতকে অনুরোধ করা হয়। এর আগে আমরা মনোরোগ বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করেছি।

মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ মেনেই এই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি আরও বলেন, অভিভাবক এবং স্কুল অভিযোগ করেছিল, এই খেলা তাদের শিশুদের মনে দৃঢ়ভাবে প্রভাব ফেলছে। যার ফলে সর্বক্ষেত্রে তাদের হাবভাবে আক্রমনাত্মক আচরণ দেখা গেছে। মনোরোগ বিশেষজ্ঞদের মতে ঘণ্টার পর ঘণ্টা পাবজি খেললে আচরণে বদল আসতে বাধ্য।

এএ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]