পাসওয়ার্ড হ্যাক ঠেকাতে গুগল ক্রোমের নতুন ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৯:২৭ এএম, ০৯ অক্টোবর ২০২০

পাসওয়ার্ড বদলেও হ্যাকিংয়ের ঝুঁকিতে থাকা ব্যবহারকারীদের কথা মাথায় রেখে নতুন ফিচার নিয়ে এসেছে গুগল ক্রোম। গুগলের নতুন এই ফিচারের সাহায্যে যেকোনো স্মার্টফোন ব্যবহারকারী ক্রোম থেকে পাসওয়ার্ড হ্যাক হয়েছে কি-না সহজেই জানতে পারবেন। ফিচারটির নাম রাখা হয়েছে সেফটি চেক (Safety Check)।

সেফটি চেকের মাধ্যমে গুগল ক্রোম ব্যবহারকারী যে পাসওয়ার্ডগুলো সংরক্ষণ করে রাখেন, সেগুলো হ্যাক হলে সঙ্গে সঙ্গেই জানিয়ে দেয়া হবে।

সম্প্রতি একটি ব্লগ পোস্টে ক্রোমের সিনিয়র প্রডাক্ট ম্যানেজার আবদেল করিম মার্দিনি লিখেছেন, ‘পাসওয়ার্ড হ্যাক হয়েছে কি-না জানার জন্য ক্রোম ইউজারনেম ও পাসওয়ার্ডগুলোর একটি কপি বিশেষ এনক্রিপশনের মাধ্যমে গুগলকে পাঠায়। গুগল এই এনক্রিপটেড কপি থেকে আপনার ইউজারনেম বা পাসওয়ার্ড দেখতে না পারলেও, তা হ্যাক হয়েছে কি-না সহজেই বলে দিতে পারবে।'

অ্যান্ড্রয়েড ও আইওএস-এর জন্য ক্রোম-৮৬ আপডেটে এই ফিচার রয়েছে। এর সঙ্গে অ্যান্ড্রয়েডের জন্য সেফ ব্রাউজিংয়ের সুবিধাও আনছে ক্রোম। এই সেফ ব্রাউজিং আসলে কোনো ব্যহারকারীকে ফিশিং বা ম্যালওয়্যার অ্যাটাক এবং অন্যান্য ক্ষতিকারক ওয়েবসাইট থেকে কিছু ডাউনলোড করার হাত থেকে রক্ষা করবে। গুগল তার এই সেফ ব্রাউজিং সার্ভিসের সাহায্যে গ্রাহকের কাছে সব রিয়্যাল-টাইম ডাটা পৌঁছে দেবে।

গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রাথমিকভাবে ডেস্কটপের জন্য এই সেফ ব্রাউজিং ফিচার নিয়ে আসা হয়েছিল। আর এতে খুব অল্প সময়ের মধ্যেই মানুষের বিভিন্ন ক্ষতিকারক ওয়েবসাইটে ক্লিক করার হার নেমে গিয়েছে ২০ শতাংশে। এবার এর লেটেস্ট ভার্সনে অ্যান্ড্রয়েড ও ডেস্কটপে একসঙ্গে কাজ করবে। আর এতে নিরাপত্তাহীন ও ক্ষতিকারক পেজে কোনো গ্রাহক ক্লিক করার আগেই ওয়ার্নিং দিতে পারবে গুগল।

গত আগস্টে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য টাচ-টু-ফিল পাসওয়ার্ড ব্যবস্থা নিয়ে হাজির হয়েছিল গুগল। এবার আইওএস ব্যবহারকারীদের জন্যেও এই পরিষেবা চালু করলো।

গুগল আরও জানিয়েছে, এখন থেকে আইওএস ব্যবহারকারীরা ফেস আইডি, টাচ আইডি বা ফোন পাসওয়ার্ড দিয়ে অতিরিক্ত অথেন্টিকেশন করতে পারবেন। এছাড়া ক্রোম পাসওয়ার্ড ম্যানেজারের মাধ্যমে আইওএস অ্যাপ ও ব্রাউজারে সেভ করা পাসওয়ার্ড অটো-ফিল (auto-fill) করা যাবে। অটো-ফিল ফিচারটি অন করে রাখলেই তা সম্ভব হবে।

এমএসএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]