এসএমই ব্যবসায়ীদের জন্য ‘অনলাইন স্টোর’ নিয়ে এল এস-ম্যানেজার

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪:৩০ পিএম, ০৫ মার্চ ২০২১

ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী এবং উদ্যোক্তাদের দৈনন্দিন ব্যবসা পরিচালনার অ্যাপ এস-ম্যানেজার বুধবার (৩ মার্চ) ঢাকায় তাদের অন্যতম ফিচার ‘অনলাইন স্টোর’-এর উদ্বোধন করেছে।

প্রধান অতিথ হিসেবে উপস্থিত হয়ে ‘অনলাইন স্টোর’ -এর উদ্বোধন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন ড. মো. মাসুদুর রহমান, স্টার্ট আপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী টিনা এফ জাবিন, সেবা প্ল্যাটফর্ম লিমিটেডের সিওও ইলমুল হক সজীব, সেবা প্ল্যাটফর্ম লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট ও হেড অব এমএসএমই বিজনেস আব্দুর রহমান তন্ময় এবং এস ম্যানেজারের কর্মকর্তা ও ব্যবহারকারীবৃন্দ।

‘অনলাইন স্টোর’ ক্ষুদ্র এবং মাঝারি ব্যবসায়ীদের জন্য এমন একটি যুগোপযোগী ফিচার যার মাধ্যমে ব্রিক অ্যান্ড মর্টার ব্যবসাগুলোর জন্য অনলাইনে ব্যবসা করার দ্বার মাত্র এক মিনিটে উন্মুক্ত হয়ে যায়।

এই ফিচারের মাধ্যমে মাত্র কয়েকটি ধাপে পাড়া-মহল্লা এলাকার ছোট মুদি দোকান থেকে শুরু করে যেকোনো ব্যবসাতে ই-কমার্স অনলাইন স্টোর তৈরি করা যায়। ব্যবসা ছোট হোক কিংবা বড় এস-ম্যানেজার অনলাইন স্টোর- এর মাধ্যমে এখন পৃথিবীর যেকোনো জায়গা থেকে যে কাউকে ব্যবসার যেকোনো পণ্য দেখানো যাবে। গ্রাহক কাস্টমার লিংকে ক্লিক করার মাধ্যমে অনলাইন স্টোর- এ গিয়ে অনলাইনে অর্ডার করতে পারবেন যেকোনো সময়, পেমেন্ট লিংকের মাধ্যমে অনলাইনে টাকা পরিশোধ করতে পারবেন আরও সহজে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এস-ম্যানেজারের এই সাত লাখের বেশি এমএসএমই ব্যবসায়ীদের কাছে পৌঁছানো এবং ধারাবাহিকভাবে এই ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জীবনে প্রভাব রাখার জন্য প্রশংসা করেন। তিনি বলেন, ‘এখানে ডিজিটাল অন্তর্ভুক্তির মাধ্যমে অপারেশন দক্ষতা এবং প্রবৃদ্ধির আরও বিশাল সুযোগ এখনো রয়েছে। ১৪ মাস আগে যাত্রা শুরু করার সময় আমরা এস-ম্যানেজারের সঙ্গে ছিলাম এবং এমএসএমই ব্যবসায়গুলোর জন্য উপকারী হবে এমন যেকোনো উদ্যোগের সঙ্গে থাকবো আমরা।’

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন ড. মো. মাসুদুর রহমান বলেছেন, ‘আমাদের নিশ্চিত করতে হবে কেবল শহুরে জনগোষ্ঠী নয়, সারা বাংলাদেশ ব্যাপী ক্ষুদ্র উদ্যোক্তা ও ব্যবসায়ীগণ ডিজিটাল অন্তর্ভুক্তি প্রক্রিয়ার সঙ্গে যুক্ত রয়েছে। ডিজিটাল অন্তর্ভুক্তির এই প্রক্রিয়া ছড়িয়ে দিতে হবে প্রতিটি গ্রাম, ইউনিয়ন ও থানা পর্যায়ে। এসএমইগুলো যেসব সমস্যার মুখোমুখি হয় তা দূরীকরণের যেকোনো উদ্যোগের পাশে এসএমই ফাউন্ডেশন সব সময় থাকবে।’

স্টার্ট আপ বাংলাদেশের এমডি ও প্রধান নির্বাহী কর্মকর্তা টিনা এফ জাবিন বলেছেন, ‘আর্থিক অন্তর্ভুক্তি প্রক্রিয়াতে এমএসএমইদের অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে এস-ম্যানেজারের উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। আমরা এস-ম্যানেজার এবং সেবা প্ল্যাটফর্মকে সবসময় পর্যবেক্ষণ করেছি এবং তাদের এই যাত্রার চলার পথের অংশ হতে পেরে আমরা সত্যিই গর্বিত।’

অনুষ্ঠানে সেবা প্ল্যাটফর্ম লিমিটেডের সিইও আদনান ইমতিয়াজ হালিম এবং সেবা প্ল্যাটফর্ম লিমিটেডের সিওও ইলমুল হক সজিব এস-ম্যানেজারের আগামী দিনের পথ চলা ও লক্ষ্যের কথা জানান। অনুষ্ঠানের মূল বক্তব্য উপস্থাপনের পাশাপাশি এস-ম্যানেজারের ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড হেড অব বিজনেস আবদুর রহমান তন্ময় এস ম্যানেজারের থিম সং উন্মুক্ত করেন।

প্রসঙ্গত, এস-ম্যানেজার সেবা প্ল্যাটফর্মের একটি উদ্যোগ যা ২০১৯ সালের ডিসেম্বর মাসে শুরু হয় এবং এর ১৭তম ফিচার হিসেবে ‘অনলাইন স্টোর’-এর উদ্বোধন ঘোষণা করা হলো। এই ফিচার লঞ্চ প্রোগ্রামটি সেবা প্ল্যাটফর্ম লিমিটেডের ‘ডিজিটাল উদ্যোক্তা জয়যাত্রা’ ক্যাম্পেইনের একটি অংশ।

এমআরআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]