জেসিআই ঢাকা হেরিটেজের উদ্যোগে রোবটিক্স নিয়ে অনলাইন আলোচনা

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪:১৯ পিএম, ০৬ জুলাই ২০২১

সম্প্রতি ‘রোবটিক্স: ফোস্টারিং গ্রোথ ইন কান্ট্রিস অটোমেশন সেক্টর’ শীর্ষক অনলাইনভিত্তিক আলোচনা অনুষ্ঠিত হয়েছে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও জেসিআই ঢাকা হেরিটেজের যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানটি অনলাইনভিত্তিক টিভি চ্যানেল ক্যাম্পাস টিভিতে সরাসরি সম্প্রচার করা হয়।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক কৌশিক সরকারের সঞ্চালনায় শুরুতে বাংলাদেশের রোবটিক্সের বিভিন্ন কার্যক্রম এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বেশ কিছু উল্লেখযোগ্য উদ্যোগ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেন বাংলাদেশ রোবটিক্স ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রভাষক মো. হাফিজুল ইমরান।

আলোচনা অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ সরকারের এটুআই প্রোগ্রামের টেকনোলজি এক্সপার্ট মো. ফজলে মুনিম চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা ও রোবটিক্সসহ বিভিন্ন ইমার্জিং টেকনোলজি নিয়ে সরকারের বর্তমান ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা তুলে ধরেন।

আলোচনায় অংশ নিয়ে ডটলাইনস গ্রুপের ডিরেক্টর এবং চিফ স্ট্রেটেজি অফিসার শারফুল আলম বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক প্রেক্ষাপটে রোবটিক্সে বিনিয়োগের বিভিন্ন ক্ষেত্র ও চ্যালেঞ্জসমূহ তুলে ধরেন। আলোচনার অপর বক্তা নগদের এক্সিকিউটিভ ডিরেক্টর এবং জেসিআই বাংলাদেশের ন্যাশনাল প্রেসিডেন্ট নিয়াজ মোর্শেদ নতুন প্রজন্মের উদ্যোক্তাদের জন্য রোবটিক্সে বিনিয়োগের অপার সম্ভাবনার কথা তুলে ধরেন এবং বর্তমান চ্যালেঞ্জ মোকাবিলায় বিভিন্ন রূপরেখা নিয়ে আলোচনা করেন।

আলোচনার সর্বশেষ বক্তা ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের হেড ড. ইমরান মাহমুদ রোবটিক্স নিয়ে গবেষণার বিভিন্ন চ্যালেঞ্জসমূহ তুলে ধরেন এবং এ ধরনের গবেষণায় সরকারি ও বেসরকারি পৃষ্ঠপোষকতার গুরুত্ব তুলে ধরেন।

অনুষ্ঠানের সমাপনী বক্তা নাহিদা আক্তার জেসিআই ঢাকা হেরিটেজের লোকাল প্রেসিডেন্ট জেসিআই বাংলাদেশ সম্পর্কিত একটি তথ্যচিত্র উপস্থাপন করেন এবং সবাইকে ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপনী ঘোষণা করেন।

এআরএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]