শিশু-কিশোরদের নিয়ে হুইসেলের ফ্রি কোডিং কর্মশালা

খালিদ সাইফুল্লাহ্
খালিদ সাইফুল্লাহ্ খালিদ সাইফুল্লাহ্ , ফিচার লেখক
প্রকাশিত: ০১:১৮ পিএম, ৩১ জুলাই ২০২১

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে শিশু-কিশোরদের অংশগ্রহণ নিশ্চিতে শিশু-কিশোরদের নিয়ে ফ্রি কোডিং কর্মশালার আয়োজন করে শিশু কিশোর ম্যাগাজিন ও ই-লার্নিং প্ল্যাটফর্ম হুইসেল।

এ কর্মশালা আয়োজনে সহযোগিতা করে মালয়েশিয়া ভিত্তিক তারুণ্যনির্ভর সংগঠন ইয়ুথ হাব। ৩০ জুলাই (শুক্রবার) সন্ধ্যা ৭.৩০ এ ভার্চুয়ালি কর্মশালাটি অনুষ্ঠিত হয়। এই কর্মশালায় ৬২ জন শিশু-কিশোর ও তাদের অভিভাবকরা অংশগ্রহণ করেন।

আনিকা নায়ার তুর্ণার সঞ্চালনায় কর্মশালায় হুইসেল এর প্রতিষ্ঠাতা ও সিইও আরেফীন দিপু ও ইয়ুথ হাবের কোষাধ্যক্ষ রাদিয়া রাইয়ান চৌধুরী শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন। তিন ঘণ্টাব্যাপী কর্মশালাটি পরিচালনা করেন ইয়ুথ হাবের সভাপতি পাভেল সারওয়ার, ক্ষুদে কোডার নুসাইবা, সারাফ ও সিনান।

শিশুদের কাছে আকর্ষণীয় এবং বিনোদনমূলক কন্টেন্ট এর সমন্বয়ে শিশুদের কোডিং শেখানো হয় এই কর্মশালায়।

ভার্চুয়ালি শুরু হওয়া এই কর্মশালাটি দুইমাসব্যাপী চলবে। কর্মশালায় স্ক্র্যাচ প্রোগ্রামিং, পাইথন প্রোগ্রামিং ও এপইনভেন্টর শেখানো হচ্ছে বলে জানিয়েছেন ইয়ুথ হাবের প্রেসিডেন্ট পাভেল সারওয়ার।

উল্লেখ্য, হুইসেল একটি শিশু কিশোর ম্যাগাজিন এবং ই লার্নিং প্ল্যাটফর্ম। শিশুদের কাছে ই-লার্নিং জনপ্রিয় করার উদ্যেশ্যে কাজ করছে প্ল্যাটফর্মটি।

এমএমএফ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]