পুরোনো আইফোন বিক্রি করার আগে যা করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:৪৬ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২১

কিছুদিন পর পর নতুন নতুন মোবাইল ফোন ব্যবহার যাদের শখ তারা অনেকেই পুরোনো ফোন বিক্রি করে দেন। সাধারণ ফোনের চেয়ে পুরোনো আইফোন বিক্রির আগে বেশ কিছু বিষয়ে সতর্ক হতে হবে। কিছু নিয়ম মানতে হবে।

প্রথমে খেয়াল রাখতে হবে আইফোনের সব তথ্য যেন আইক্লাউড ড্রাইভে ট্রান্সফার করা হয়। সেক্ষেত্রে ফোন বিক্রি করার আগে ফোনে থাকা সমস্ত তথ্য আইক্লাউডে সঞ্চিত করে রাখতে হবে। এর ফলে নতুন যে ব্যক্তি ফোনটি ইউজ করবেন তিনি ওই তথ্য পাবেন না। পাশাপাশি কোনো তথ্য মুছে যাওয়ার সম্ভাবনা থাকবেও না।

অফলাইন ডেটা আইটিউনে সেভ করে রাখা যেতে পারে। কারণ অনেক সময় আইক্লাউডে জায়গা থাকে না। সে ক্ষেত্রে আইটিউন ব্যবহার করা যেতেই পারে। আইটিউন অ্যাপ অথবা পিসিতে ডাউনলোড করে সেখানে প্রয়োজনীয় তথ্য জমা করে রাখা যেতে পারে।

যে ফোনটি বিক্রি করা হচ্ছে তার সঙ্গে যদি অন্য কোনো ডিভাইজ পেয়ার করা থাকে অথবা অন্য কোনো ডিভাইজ সংযুক্তিকরণ করা থাকে তাহলে আনপেয়ার করে দিতে হবে। অ্যাপল ওয়াচ অ্যাপ এয়ারপডসহ একাধিক ডিভাইজ সংযুক্তিকরণ করা থাকলে তা বিক্রির আগে আনপেয়ার করতে হবে।

ফোন বিক্রির আগে অ্যাপ স্টোর থেকে এবং আইক্লাউড ড্রাইভ থেকে সাইন আউট হতে হবে। কারণ সাইন-ইন অবস্থায় ফোন রেখে বিক্রি করলে নতুন ব্যবহারকারী সমস্ত তথ্য অ্যাক্সেস করতে পারবে।

ফোন বিক্রি করার আগে অবশ্যই মাথায় রাখতে হবে সেই ফোনে যেন কোনো রকম তথ্য না থাকে। তার জন্য ফোনে থাকা সমস্ত তথ্য মুছে দিতে হবে। যদি সম্ভব হয় ফোন বিক্রির আগে ফরম্যাট করলে সুবিধা হয়। এতে সমস্ত ব্যক্তিগত তথ্য মুছে যাবে।

কীভাবে ফোন থেকে সমস্ত তথ্য মুছতে হবে তা জেনে নিন এবার,-

প্রথমে সেটিংয়ে যেতে হবে। তারপর সেখান থেকে যেতে হবে জেনারেল অপশনে। এবং তারপরে পাওয়া যাবে রিসেট অপশন। সব শেষে ইরেজ অপশনে ক্লিক করলেই সমস্ত তথ্য মুছে যাবে নিমেষেই।

এমএমএফ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]