অ্যাকাউন্ট হ্যাক হলে গুগলের সাহায্যে যেভাবে খুঁজে বের করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৪ পিএম, ১২ অক্টোবর ২০২১

অনেক আগেই আমরা ডিজিটাল যুগে প্রবেশ করেছি। এর কারণে দিন দিন প্রযু্ক্তি নির্ভরতা বাড়ছে। করোনা মহামারীর জন্য এর জনপ্রিয়তা আরও বেড়ে গেছে। এখন প্রায় সবাই ঘরে বসে ডিজিটাল মাধ্যমের ব্যবহার করে বিভিন্ন সেবা নিচ্ছেন।

ডিজিটাল সেবা পাওয়ার জন্য খুলতে হয় বিভিন্ন ধরনের অ্যাকাউন্ট। অফিসের কাজের জন্য নিজেদের ইমেইল অ্যাকাউন্ট, স্কুলের অনলাইন ক্লাসের জন্য অ্যাকাউন্ট এছাড়াও শপিং, ফুড, ওষুধ ইত্যাদি নানা বিষয়ের জন্য খুলতে হয় নানা ধরনের অ্যাকাউন্ট। অন্যদিকে ডিজিটালি পেমেন্ট করার জন্য নিজেদের ব্যাংকের অ্যাকাউন্টের সঙ্গেও যুক্ত করা হয় এই সব অ্যাকাউন্ট।

তাই এই অ্যাকাউন্ট হ্যাক করে অনায়াসেই ব্যাংকে টাকা নিয়ে যেতে পারবে হ্যাককারী। এছাড়াও অ্যাকাউন্ট হ্যাক করে গুরুত্বপূর্ণ সব তথ্যও হাতিয়ে নেওয়া সম্ভব। নিজেদের কোনো অ্যাকাউন্ট হ্যাক হলে গুগলের সাহায্যে তা খুঁজে বের করা সম্ভব।

ডিজিটাল কোনো অ্যাকাউন্টের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো পাসওয়ার্ড। হ্যাকারদের থেকে বাঁচার একমাত্র উপায় হলো শক্তিশালী পাসওয়ার্ড। কিছুদিন পরপরই সেই পাসওয়ার্ড বদলে দেওয়া প্রয়োজন। পাসওয়ার্ড ভুলে গেলে সেই অ্যাকাউন্ট পুনরায় খুঁজে বের করা সম্ভব।

এক্ষেত্রে নির্দিষ্ট কয়েকটি স্টেপ ফলো করতে হবে। ব্যবহারকারীরা গুগলের সার্ভিসের ক্ষেত্রে তাদের পাসওয়ার্ডের অবস্থা চেকও করতে পারেন।

এর মাধ্যমে বোঝা যায় তাদের পাসওয়ার্ডটি সুরক্ষিত রয়েছে কিনা। ব্যবহারকারীদের পাসওয়ার্ড সুরক্ষিত থাকলেই তাদের অ্যাকাউন্ট হ্যাক হওয়ার কোনো সম্ভবনা থাকে না। কিন্তু তাদের পাসওয়ার্ড সুরক্ষিত না হলেই সেই অ্যাকাউন্ট হ্যাক হওয়ার সম্ভবনা বেড়ে যায়।

এবার জেনে নি ন আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড সুরক্ষিত আছে কি না,-

এজন্য প্রথমেই গুগল পাসওয়ার্ড চেকআপ টুল খুলতে হবে। এছাড়াও ক্লিক করা যেতে পারে এই লিংকে- passwords:google.com/checkup/start
এবার চেক পাসওয়ার্ড বাটনে ক্লিক করতে হবে। এবার গুগল অ্যাকাউন্টে লগ ইন করতে হবে।

এবার গুগল ব্যবহারকারীকে তার অ্যাকাউন্ট আর তার পাসওয়ার্ড ডিটেলস দেখিয়ে দেবে। এখানে গুগলের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হবে যে পাসওয়ার্ড সুরক্ষিত আছে কিনা। এছাড়াও সেই পাসওয়ার্ড শক্তিশালী কি না এবং সেই পাসওয়ার্ড পরিবর্তন করার প্রয়োজন আছে কি না, সেটাও জানিয়ে দেবে।

কোনো পাসওয়ার্ড শক্তিশালী না হলে গুগলের পক্ষ থেকে চেঞ্জ পাসওয়ার্ড অপশন দেখানো হবে। এবার সেখানে ক্লিক করে সেই দুর্বল পাসওয়ার্ড বদলে শক্তিশালী কোনো নতুন পাসওয়ার্ড এন্টার করতে হবে।

এমএমএফ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]