ইউটিউব প্লে বাটন পাবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:০৫ পিএম, ২৭ অক্টোবর ২০২১

সামাজিক মাধ্যমগুলোর মধ্যে ইউটিউব এখন সবচেয়ে জনপ্রিয়। সারাবিশ্বের কোটি কোটি ব্যবহারকারী রয়েছে ইউটিউবের। তবে ইউটিউব শুধু মাত্র বিনোদনের মাধ্যমেই সীমাবদ্ধ নয়। অনেকের কাছে এটি অর্থ আয়ের একটি মাধ্যম হিসেবে গড়ে উঠছে।

অন্যান্য দেশের পাশাপাশি বাঙালিরাও এই ক্ষেত্রে খুবই সক্রিয়। রান্না, মেকআপ থেকে শুরু করে দৈনন্দিন জীবনযাপনসহ নানান ধরনের কন্টেন্ট তৈরি করে ইউটিউব থেকে মাসে লক্ষাধিক টাকা উপার্জন করছেন। অনেকেই আবার পেশাদারিভাবে ইউটিউবের জন্য কনটেন্ট তৈরি করছেন। এসব ভিডিও দেখা হচ্ছে অসংখ্যবার।

প্রত্যেকটি ইউটিউবারের স্বপ্ন থাকে প্রতিনিয়ত নতুন নতুন মাইলফলক স্পর্শ করার। প্রতিটি মাইলফলক স্পর্শ করলেই ইউটিউব থেকে উপহার সরূপ দেওয়া হয়ে থাকে প্লে বাটন। মূলত ইউটিউব তাদের ইউটিউবারদের সাফল্যের ফলস্বরূপ এসব প্লে বাটন দিয়ে থাকে।

মাঝে মাঝে ইউটিউবারদের সিলভার কিংবা গোল্ডেন প্লে বাটন পাওয়ার আনন্দ উদযাপন করতে দেখেন নিশ্চয়ই। এতে হয়তো ইউটিউব প্লে বাটন নিয়ে মনে নানান প্রশ্ন উঁকি দিয়েছে। কীভাবে পাওয়া যায় সিলভার থেকে রেড ডায়মন্ড প্লে বাটন। চলুন জেনে নেওয়া যাক কোনটি কখন পাওয়া যায়-

এজন্য ইউটিউব এর নীতিমালা অনুসরণ করে নির্দিষ্ট অংকের সাবস্ক্রাইবার পূরণ করতে হয়। শুধু সাবস্ক্রাইবার পূরণ করার কথা বললে ভুল হবে রীতিমত একটি মাইলফলক স্পর্শ করতে হয়। এ পর্যন্ত পাঁচ ধরনের ইউটিউব বাটন স্বীকৃতিস্বরূপ ইউটিউবারদের দেওয়া হয়ে থাকে।

ইউটিউব সিলভার প্লে বাটন
প্রথমটি হচ্ছে সিলভার প্লে বাটন। এই বাটন কনটেন্ট ক্রিয়েটর কে তখনই দেওয়া হয় যখন সে এক লাখ সাবস্ক্রাইবার এর মাইলফলক স্পর্শ করে। এক লাখ সাবস্ক্রাইবার পূর্ণ করে ইউটিউবের কাছে আবেদন করলে পেয়ে যাবেন সিলভার প্লে বাটন।

অনেকেই ভাবেন এর জন্য ইউটিউবকে হয়তো কোনো পেমেন্ট করতে হয়। না, এর জন্য ইউটিউবকে কোনো ধরনের টাকা দিতে হয় না। কারণ ইউটিউব প্রতিনিয়ত তার কনটেন্ট ক্রিয়েটরের কাছ থেকে লাভবান হয়ে থাকে। সুতরাং টাকার প্রশ্নই আসে না। বরং বিনামূল্যে ইউটিউব সেগুলো কে পাঠিয়ে দেবে আপনার ঠিকানায়।

ইউটিউব গোল্ডেন প্লে বাটন
এই প্লে বাটন টি পাওয়ার জন্য একজন কনটেন্ট ক্রিয়েটর কে এক মিলিয়ন সাবস্ক্রাইবার মাইলফলক স্পর্শ করতে হয়। যখনই আপনি এক মিলিয়ন সাবস্ক্রাইবার মাইলফলক স্পর্শ করবেন তখনই আবেদন করার পরিপ্রেক্ষিতে আপনাকে বাটন টি দেওয়া হবে। তবে আবেদন করার পূর্বে যদি সাবস্ক্রাইবার হুট করে কমে যেতে শুরু করে তাহলে সে ক্ষেত্রে আপনার প্লে বাটন টি বাতিল করা হতে পারে।

ইউটিউব ডায়মন্ড প্লে বাটন
এই প্লে বাটন পেতে আপনাকে ১০ মিলিয়ন সাবস্ক্রাইবার এর মাইলফলক স্পর্শ করতে হবে। বর্তমানে পৃথিবীর অনেকেই এই প্লে বাটন টি নিজের করে নিতে পেরেছে। এরমধ্যে বাংলাদেশিও অনেকে আছেন।

ইউটিউব কাস্টম প্লে বাটন
এই বাটন টি অর্জন করার জন্য আপনাকে ৫০ মিলিয়ন সাবস্ক্রাইবার মাইলফলক স্পর্শ করতে হবে। রীতিমতো আকাশ ছোঁয়ার চ্যালেঞ্জ। এ পর্যন্ত এই প্লে বাটনটি কেবলমাত্র তারাই অর্জন করতে পেরেছে যারা কিনা ইউটিউব এর প্রতিষ্ঠাকাল থেকেই ইউটিউবিং শুরু করেছে। এরমধ্যে রয়েছে টি সিরিজ, ফাইভ মিনিট ক্রাফটসের মতো চ্যানেলগুলোও।

এই বাটন টির নাম কাস্টম বাটন রাখার পেছনের একটি কারণ রয়েছে। যেহেতু ইউটিউব প্লে বাটন তৈরি করা হয় ইউটিউব কনটেন্ট ক্রিয়েটর এর চ্যানেলের লোগো অনুসারে। সে কারণে এর নামকরণ করা হয়েছে কাস্টম প্লে বাটন।

রেড ডায়মন্ড প্লে বাটন
দেখতে অনেকটা ডায়মন্ড প্লে বাটন এর মতোই। তবে এটি ডায়মন্ড বাটন এর তুলনায় আকারে কিছুটা বড় হয় এবং এর ভেতরের ডায়মন্ড হয় লাল রঙের। সারা বিশ্বে এই কৃতিত্ব অর্জন করেছে মাত্র ৪টি চ্যানেল।

কেএসকে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]