সিম স্লট ছাড়াই আসছে নতুন আইফোন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০২:৩৭ পিএম, ৩০ ডিসেম্বর ২০২১

স্মার্টফোনের দুনিয়ায় আইফোন নিয়ে অ্যাপলের একচেটিয়া রাজত্ব শুরু থেকেই। একের পর এক আইফোন নিয়ে হাজির হচ্ছে নির্মাতা সংস্থাটি। এ বছরও সেই ধারাবাহিকতায় এসেছে আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স।

২০২১ সালে প্রযুক্তি বাজার বেশ সরগরমই ছিল বলা যায়। একের পর এক নতুন নতুন পণ্য নিয়ে হাজির হয়েছে নির্মাতা প্রতিষ্ঠানগুলো। সার্চ ইঞ্জিন গুগলের সর্বাধিক সার্চের তালিকায় রয়েছে আইফোন। তবে একটি সিরিজ আসতেই শুরু হয় যায় পরের সিরিজের অপেক্ষা।

আইফোন ১৩ লঞ্চ হওয়ার পরই শুরু হয়েছে আইফোন ১৪ ও ১৫ নিয়ে জল্পনা কল্পনা। যতই দিন যাচ্ছে ততই জল ঘোলা হচ্ছে জল্পনায়। শোনা যাচ্ছে, নতুন আইফোনে লাগবে না আলাদা কোনো সিম। বিনা সিমে চলবে আইফোন। সিমস্লট বিহীন দুর্দান্ত নতুন ফিচার নিয়ে আসতে চলেছে অ্যাপল।

অনেকদিন আগেই এমন খবর রটেছে প্রযুক্তি বিশ্বে। আইফোনের পরবর্তী মডেল নিয়ে জল্পনায় সরগরম বাজার। আইফোন ১৪ ও আইফোন ১৫ এর মধ্যে সবথেকে আগ্রহ বাড়াচ্ছে আইফোনের সিম স্লটবিহীন ফোন। অনেক রিপোর্টে বলা হয়েছে, অ্যাপল আইফোন ১৫ সিরিজে এই ফিচার আপগ্রেড করতে পারে। তবে এর জন্য অপেক্ষা করতে হবে আইফোন গ্রাহকদের। ২০২৩ সালে iPhone 15 সিরিজ লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে।

চলুন জেনে নেওয়া যাক কীভাবে কাজ করবে ওই বিশেষ ফিচারটি- শোনা যাচ্ছে, আইফোন ১৫ সিরিজে ই-সিম ব্যবহার করা হবে। রিপোর্ট বলছে, অনেক আগেই (iPhone XR), আইফোন এক্সএস (iPhone XS) ও আইফোন এক্সএস ম্যাক্সে (iPhone XS Max) ফিজিক্যাল সিমের সঙ্গে ই-সিমের বিকল্প দেওয়ার ঘোষণা দিয়েছিল অ্যাপল। তবে এখন নতুন করে শুরু হয়েছে এই আলোচনা।

রিপোর্ট বলছে, অ্যাপল ফিজিক্যাল সিমের ধারণাটি পুরোপুরি বাদ দিতে চায়। দীর্ঘদিন ধরে এ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে। আগামী Apple iPhone 15 Pro-তে ফিজিক্যাল সিম কার্ড স্লট সম্পূর্ণরূপে মুছে ফেলা হবে। সংযোগের জন্য এই ফোনটি সম্পূর্ণরূপে ই-সিম প্রযুক্তির উপর ভিত্তি করে তৈরি হবে। ব্যবহারকারীরা ফোনে একসঙ্গে দুটি ই-সিম ব্যবহার করতে পারবেন।

ই-সিম হলো নতুন স্ট্যান্ডার্ড যা ক্যারিয়ার বদল করা বা আপনার বিদ্যমান ফোনে একটি সেকেন্ড সিম যোগ করা সহজ করে তুলবে। ই-সিমের আসল ড্রাইভটি ইন্টানেট অব থিংস থেকে এসেছে।

এটি ঠিক একটি ফিজিক্যাল সিম কার্ডের মতোই কাজ করে। ই-সিমের সবচেয়ে বড় সুবিধা হল, অপারেটর পরিবর্তন করার সময় আপনাকে সিম কার্ড পরিবর্তন করতে হবে না। ফোন ভিজে গেলে বা পড়ে গেলেও সিম নষ্ট হওয়ার আশঙ্কা নেই।

সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড/ ইন্ডিয়া টুডে

কেএসকে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]