গুগল ক্রোমে থাকছে না লাইট মোড

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৩:১৫ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২২
ছবি: সংগৃহীত

খুব শিগগির মোবাইল ক্রোম ব্রাউজারের বিশেষ ফিচার ‘ক্রোম লাইট মোড’ বন্ধ করে দিচ্ছে গুগল। আগামী মাস থেকেই আর এ ফিচারটি পাবেন না ব্যবহারকারীরা। ২০১৪ সালে মোবাইল ভার্সনে ক্রোম লাইট মুড নামে ডাটা সেভার চালু করে গুগল। দীর্ঘ আট বছর পর এই ফিচার বন্ধ করে দিতে চলেছে গুগল।

ক্রোমের লাইট মোড ডিভাইসে ডাউনলোড করার আগে একটি গুগল সার্ভারের মাধ্যমে ওয়েব পেইজ ডাইভার্ট করার মাধ্যমে কাজ করে। এভাবে প্রতিটি পেইজ অপ্টিমাইজ করা হয় যাতে করে পেইজ দ্রুত লোড হওয়ার জন্য আরও কম ডেটার প্রয়োজন হয়।

তবে এখন গুগল মনে করছে ডেটা সেভার প্রয়োজনীয় কিছু নয়। গুগলের পক্ষ থেকে দেওয়া ঘোষণায় বলা হয়েছে, আগামী ২৯ মার্চ ক্রোম থেকে ফিচারটি মুছে ফেলা হবে। একইদিন ক্রোম এম১০০ রিলিজ হবে। এটি মূলত ক্রোম সাপোর্ট ম্যানেজার। ক্রোম লাইটের অনেকটাই বিকল্প হয়ে উঠবে তা।

গুগলের পক্ষ থেকে বলা হয়েছে, বিগত বছরগুলোয় আমরা দেখতে পাচ্ছি অনেক দেশেই মোবাইল ডেটার খরচ কমে গিয়েছে। পাশাপাশি আমরাও ডেটা ব্যবহার কমাতে এবং আরো দ্রুত ওয়েব পেইজ লোড করতে ক্রোমে অনেক পরিবর্তন এনেছি। লাইট মোড বাতিল করা হলেও ক্রোমের মাধ্যমে মোবাইলে দ্রুত পেইজ লোড করা যাবে এমন প্রতিশ্রুতি দিচ্ছি আমরা।

সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ট

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]