আইটি শিল্পের উন্নয়নে যৌথ টাক্সফোর্স গঠনের সিদ্ধান্ত


প্রকাশিত: ১২:১৭ পিএম, ১৯ জানুয়ারি ২০১৬
ফাইল ছবি

আইটি শিল্পের উন্নয়ন এবং রফতানি বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য সরকারি ও বেসরকারি সংস্থার প্রতিনিধিদের নিয়ে একটি শক্তিশালী যৌথ টাক্সফোর্স গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মঙ্গলবার তথ্য ও যোগযোগ প্রযুক্তি বিভাগের সম্মেলন কক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠিত আইটি শিল্পের উন্নয়ন বিষয়ক এক সভায় এ সিদ্ধান্ত হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার ইন্ডাস্ট্রি অ্যান্ড সার্ভিসেস (বেসিস), বাংলাদেশ কম্পিউটার সমিতি, শীর্ষ পাঁচটি আইটি প্রতিনিধিদের সমন্বয়ে এ যৌথ টাক্সফোর্স গঠিত হবে।

জুনাইদ আহমেদ পলক বলেন, ২০২১ সালের মধ্যে আইসিটি রফতানি ৫ বিলিয়ন ডলারে উন্নীত করার লক্ষ্যে কাজ করা হচ্ছে। এ লক্ষ্য পূরণে সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে যৌথ টাক্সফোর্স গঠনসহ আরও কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

যৌথ টাক্সফোর্স স্থানীয় আইটি শিল্পকে বিদেশে তুলে ধরা, আইটি পণ্য বাজারজাত করাসহ রফতানি বৃদ্ধিতে করণীয় ও উদ্যোগ বাস্তবায়নে সহযোগিতা করবে।

সভায় দেশের আইটি/আইটি সক্ষম সেবা (আইটিইএস) শিল্প প্রসারে ও দেশীয় সফটওয়্যার ক্রয়ের ব্যাপারে প্রকিউরমেন্ট রুলস সংশোধণীসহ রুলস অ্যান্ড রেগুলেশন নিয়ে আরেকটি আলাদা কমিটি গঠনের ব্যাপারে সিদ্ধান্ত হয়।

সভায় বিভিন্ন বক্তা বিশ্ববিদ্যালয়ের আইটি বিষয়ে কারিকুলামকে আরও যুগোপযোগী করা, গবেষণা ও উন্নয়ন (আর অ্যান্ড ডি) কার্যক্রম জোরদার করা এবং আইসিটি প্রমোশন এজেন্সি গড়ে তোলার গুরুত্বারোপ করেন।   

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, বেসিস সভাপতি শামীম আহসানসহ বাণিজ্য মন্ত্রণালয়, এনবিআর, স্যামসুঙ, অ্যাকসেনসিউরের প্রতিনিধি উপস্থিত ছিলেন।      

একে/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :