৫০ লাখ ইউটিউব চ্যানেল যে কারণে বাতিল হলো

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:২৯ পিএম, ০১ ডিসেম্বর ২০২২

ইউটিউব এখন শুধুই বিনোদনের প্ল্যাটফর্ম নয়, অর্থ উপার্জন করার অন্যতম মাধ্যম। বিশ্বে কোটি কোটি কনটেন্ট ক্রিয়েটর আছেন ইউটিউবের। যারা ইউটিবে নিজেদের চ্যানেলে ভিডিও আপলোড করেন এবং মাসে আয় করছেন লাখ লাখ টাকা। তবে এবার ইউটিউবারদের জন্য দুঃসংবাদ দিলো ইউটিউব।

৫০ লাখ চ্যানেল ডিলিট করলো প্ল্যাটফর্মটি। সঙ্গে আরও ৫৬ লাখ ভিডিও এবং ৭২ কোটি কমেন্ট ডিলিট করার কথাও জানিয়েছে ইউটিউব। ইউটিউবের তৃতীয় ত্রৈমাসিক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

ইউটিউবের স্প্যাম পলিসি না মানার কারণে এর মধ্যে বেশিরভাগ ভিডিও ডিলিট করেছে ইউটিউব। কিছু ভিডিওতে ভুয়া তথ্য ব্যবহার হয়েছিল। এছাড়াও ব্যবহৃত হয়েছিল ভুয়া থাম্বনেইল, প্রতারণামূলক কনটেন্ট। কিছু ক্ষেত্রে ভিডিওর নিচে কমেন্টেও স্প্যাম দেখা গিয়েছে।

ইউটিউব জানিয়েছে ২০২২ সালের তৃতীয় ত্রৈমাসিকে ডিলিট করা ৯৪ শতাংশেরও বেশি ভিডিও কম্পিউটার দ্বারা শনাক্ত করা হয়েছে। তবে জানা গেছে, ডিলিট হওয়া ভিডিয়োগুলোর মধ্যে ৩৬ শতাংশ কেউ দেখার আগেই সার্ভার থেকে ডিলিট করে দেওয়া হয়েছে। এর মধ্যে ৩১ শতাংশ ভিডিও ১০জনের কম দেখার আগেই ডিলিট হয়েছে। অন্যদিকে ডিলিট হওয়া মোট ভিডিওর মধ্যে ১০ জন দেখার আগেই ডিলিট করা হয়েছে এমন ভিডিও আছে ৬৭ শতাংশ।

এর মধ্যে সবচেয়ে বেশি ভিডিও ও চ্যানেল আছে ভারতের। এ বছরের পূর্ববর্তী ত্রৈমাসিকে এপ্রিল থেকে জুন ১৩ লাখ ও জুলাই-সেপ্টেম্বর মাসে প্রায় ১৭ লাখ ভিডিও সরিয়ে দিয়েছে। মূলত স্প্যাম, ভুয়া থাম্বনেইল, প্রতারণামূলক কনটেন্ট নির্মাণ করে এমন সব চ্যানেল এবং ভিডিও মুছে দিয়েছে ইউটিউব। ব্যবহারকারীদের প্রতারণার হাত থেকে রক্ষা করতেই এমন পদক্ষেপ টেক জায়ান্ট গুগলের মালিকানাধীন প্ল্যাটফর্মটির।

সূত্র: ট্রিবিউন ইন্ডিয়া, বিজনেস স্ট্যান্ডার্ড

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।