ফোনের স্টোরেজ ফাঁকা রাখবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:৩২ পিএম, ১৫ মার্চ ২০২৩

স্মার্টফোন ব্যবহার করতেন আট থেকে আশি সব বয়সী মানুষ। নানান কাজে সারাক্ষণ ফোন ব্যবহার করছেন। তবে দেখা যায় জরুরি কোনো ফাইল ডাউনলোড দিচ্ছেন বা ছবি তুলছে কোনো বিশেষ মুহূর্তের তখনই দেখা গেলো ফোনের স্টোরেজ ফুল। এমন সমস্যায় পড়তে হয় প্রায়ই।

ফোনের স্টোরেজ ফুল হয়ে গেলে দেখা যায় ফোন হ্যাং করছে। এছাড়াও আরও নানান ঝামেলা তো আছেই। তবে খুব সহজেই কিন্তু আপনার ফোনের স্টোরেজ ফাঁকা রাখতে পারেন। চলুন জেনে নেওয়া যাক কয়েকটি টিপস। যেগুলো অনুসরণ করলে খুব সহজেই ফোনের স্টোরেজ ফাঁকা করতে পারবেন-

>> প্রথমেই ফোনের ক্যাশ ক্লিয়ার করুন। আমাদের ফোন ভর্তি থাকে নানান অ্যাপে। আর সেই সব অ্যাপের দৌলতে ফোনের ক্যাশ মেমোরি ভরতে থাকে। যা ফোনের অনেকটা স্টোরেজ দখল করে নেয়। তাই কিছুদিন পর পর ফোনের ওই সব ক্যাশে ক্লিয়ার করে ফেলা কিন্তু খুব জরুরি।

>> ফোনের বড় বড় ফাইলগুলো মুছে ফেলুন। ক্লাসের প্রয়োজনে বিভিন্ন বই বা অফিসের নানান ফাইল ডাউনলোড করে রাখেন ফোনে। সেগুলো ব্যাকআপে রেখে ডিলিট করে ফেলুন। কারণ এগুলো ফোনের অনেকখানি স্টোরেজ দখল করে রাখে।

আরও পড়ুন: ছবির ভেতরের লেখা অনুবাদ করবেন যেভাবে

>> ডুপ্লিকেট ফাইল, অপ্রয়োজনীয় ছবি, ভিডিও ফোনে রাখবেন না। গুগল ড্রাইভ বা অন্য কোথাও স্টোর করে রেখে ফোন থেকে ডিলিট করে দিন। এমনকি ট্রাস বিনও পরিষ্কার করুন নিয়মিত।

>> পুরোনো ও অপ্রয়োজনীয় অ্যাপ মুছে ফেলুন। বিশেষ করে গেমিং অ্যাপগুলো বেশি পুরোনো হলে ডিলিট করে দিন। এগুলো একদিকে যেমন ম্যালওয়্যার ছড়ায় তেমনি অনেক জায়গা দখল করে রাখে ফোনের।

>> ক্লাউড স্টোরেজ ব্যবহার করুন। ফোন, ল্যাপটপ বা ডেস্কটপে জায়গা নেই। ভরে গিয়েছে হার্ড ড্রাইভ। ক্লাউড স্টোরেজ ব্যবহারে আপনার স্টোরেজের অভাব হবে না কখনোই। গুগল থেকে শুরু করে সব ফোন সংস্থারই নিজস্ব ক্লাউড স্টোরেজ থাছে। যা নেট ব্যবহার করে নিজস্ব স্টোরেজে সাজিয়ে রাখবে আপনার সব ছবি ও ভিডিও। ফলে একদিকে যেমন ফোনের স্টোরেজ ফাঁকা থাকবে, অন্যদিকে ভিডিও এবং ছবিও থাকবে নিরাপদ।

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।