বাংলায় ব্যবহার করা যাবে গুগলের এআই ‘বার্ড’

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:৪২ পিএম, ১৫ জুলাই ২০২৩
ছবি: সংগৃহীত

চ্যাটজিপিটি বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত একটি শব্দ। যা পুরো প্রযুক্তি দুনিয়ায় নতুন একটি মাত্রা যোগ করেছে। চ্যাটজিপিটিকে টেক্কা দিতে এরই মধ্যে গুগল তৈরি করেছে তাদের এআই ‘বার্ড’। যেটি চ্যাটজিপিটির মতোই কৃত্রিম বুদ্ধিমত্তার এই চ্যাটবটটি অনেক সুবিধা এনেছে।

আরও পড়ুন: ধূমপানের অভ্যাস ছাড়তে সাহায্য করবে এআই 

এবার গুগল বার্ড হাজির হলো বাংলাতে। অর্থাৎ বাংলা ভাষায়ও ব্যবহার করা যাবে এই চ্যাটবটটি। নতুন আপডেটের সঙ্গে ব্যবহারকারীদের জন্য এসেছে অনেক সুবিধা। শুধু বাংলা হয় আরও ৪০টি ভাষায় ব্যবহার করতে পারবেন গুগল বার্ড। এর মধ্যে আছে বাংলা, হিন্দি, তামিল, তেলুগু, কন্নড়, মালয়ালম, মারাঠি, গুজরাতি, উর্দু, স্প্যানিশ, আরবি, জার্মানি, চাইনিজসহ আরও অনেক ভাষা।

সম্প্রতি গুগল তাদের এআই চ্যাটবটটি বার্ড লঞ্চ করেছে ব্রাজিল এবং ইউরোপের বিভিন্ন দেশে। এর পাশাপাশি এসেছে নতুন ফিচারও। গুগল বার্ড এখন ছবি বুঝতেও সক্ষম। চ্যাটজইপিটির পেইড মেম্বারদের ক্ষেত্রে এই ফিচার আগেই চালু হয়েছে।

সূত্র: সিনেট

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।