ইন্টারনেট সংযোগ সম্প্রসারণে সিডিনেটকে সমীক্ষা অনুদান ইউএসটিডিএর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৩ পিএম, ২১ মে ২০২৪

সারাদেশে ইন্টারনেট সংযোগ সম্প্রসারণের লক্ষে বাংলাদেশি কোম্পানি সিডিনেট কমিউনিকেশনস লিমিটেডকে (সিডিনেট) সমীক্ষা অনুদান অনুমোদন দিয়েছে ইউএস ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট এজেন্সি (ইউএসটিডিএ)। বাংলাদেশ ইন্টারন্যাশনাল সাবমেরিন ক্যাবলের (বাঘা-১) উন্নয়নের মাধ্যমে এই ইন্টারনেট সংযোগ সম্প্রসারণ হরা হবে।

সাব-সি ক্যাবল শহর ও গ্রামীণ উভয় ক্ষেত্রেই সক্ষমতা বাড়াবে এবং ইন্টারনেট সেবার মান উন্নত করবে। এদিকে সিডিনেট ফ্লোরিডাভিত্তিক এপি টেলিকম এলএলসিকে সমীক্ষা পরিচালনার জন্য নির্বাচিত করেছে।

মঙ্গলবার ইউএসটিডিএ এবং সিডিনেট ষষ্ঠ ইন্দো-প্যাসিফিক বিজনেস ফোরামে এই চুক্তি সই হয়। সেখানে ফিলিপাইনের রাষ্ট্রপতি ফার্দিনান্দ রোমুয়াল্ডেজ মার্কোস জুনিয়র মূল বক্তব্য দেন।

অনুষ্ঠানে ইউএসটিডিএ’র পরিচালক এনোহ টি. ইবং বলেন, ইন্দো-প্যাসিফিক জুড়ে, ইউএসটিডিএ-সিডিনেটের মতো অংশীদারদের সাথে সাব-সি ক্যাবল প্রকল্পগুলোর একটি পোর্টফোলিও তৈরি করছে, যারা বিশ্বস্ত সাব-সি ফাইবার অপটিক কেবল সিস্টেমের মাধ্যমে তাদের দেশের ব্রডব্যান্ড ক্ষমতা প্রসারিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি আরও বলেন, আমাদের এজেন্সি একটি অংশীদারিত্ব ভিত্তিক ইকোসিস্টেম তৈরি করতে সাহায্য করে। যা প্রকল্পের বিকাশকারী, মার্কিন বেসরকারি খাত, মার্কিন সরকারি সংস্থা, আর্থিক প্রতিষ্ঠান এবং সমমনা ইন্দো-প্যাসিফিক অংশীদারদের সম্পদ এবং ক্ষমতাকে কাজে লাগায়, যারা প্রকল্পের সাফল্যের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

সাব-সি কেবলগুলো বিশ্বব্যাপী যোগাযোগে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাঘা-১ কেবলটি বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য ব্যান্ডউইথ বাড়াবে। যা নিরাপদ উচ্চগতির ইন্টারনেট সংযোগ প্রসারিত করতে এবং দেশের গুরুত্বপূর্ণ ডিজিটাল অবকাঠামোর স্থিতিস্থাপকতা বাড়াতে সাহায্য করবে।

অনুষ্ঠানে সিডিনেটের পরিচালক এবং বাংলাদেশের শিল্পোদ্যোক্তা ড. চৌধুরী নাফিজ সরাফাত বলেন, বাঘা-১ বিশ্বের সঙ্গে বাংলাদেশের নির্ভরযোগ্য এবং বিশ্বস্ত সংযোগকে শক্তিশালী করতে সাহায্য করবে এবং ৫-জি পরিষেবা, আন্তর্জাতিক ডেটা সেন্টার এবং আন্তর্জাতিক হাইপারস্কেলারের জন্য উদীয়মান ডিজিটাল পরিষেবাগুলোর জন্য সুযোগ আনলক করবে।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, ইউএসটিডিএ’র সম্ভাব্যতা সমীক্ষা বাংলাদেশের জনগণের জন্য উন্নত ইন্টারনেট অ্যাক্সেস এবং গুণমানের ভিত্তি স্থাপন করবে।

জেডএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।