একদিনে ঘুরে আসুন ভারতের আগরতলা

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০১:৪৯ পিএম, ২২ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০২:৫০ পিএম, ২২ জানুয়ারি ২০১৮
একদিনে ঘুরে আসুন ভারতের আগরতলা

ঢাকা থেকে একদিনেই ভারতে সড়ক পথে ঘুরে আসা যায়! এমন খবরে অনেকেরই চোখ কপালে ওঠার কথা। অবিশ্বাস্য হলেও ঢাকা থেকে সকালে রওয়ানা হয়ে বিকেলের মধ্যেই ভারতের আগরতলা ঘুরে আসা যায়।

ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলা। বাংলাদেশের আখাউড়া স্থলবন্দরে ইমিগ্রেশন শেষ করে ভারতে প্রবেশ করলেই আগরতলা শহর।

ঢাকার কমলাপুর বা বিমানবন্দর রেল স্টেশন থেকে সকাল ৭:৪৫ থেকে সাড়ে ৮ টার মধ্যে চট্টগ্রামগামী ট্রেন মহানগর প্রভাতীতে সকালের ১১টার মধ্যে পৌঁছে যাবেন আখাউড়া স্টেশন। টিকিটের খরচ পড়বে ১৬০ টাকা (শোভন চেয়ার)।

agartala

আখাউড়া রেল স্টেশন নেমে ১৫-২০ মিনিটেই ১২০-১৫০ টাকায় রিজার্ভ সিএনজিতে পৌঁছে যেতে পারেন আখাউড়া স্থলবন্দর চেকপোস্টে। এছাড়া আখাউড়া সিনেমা হলের সামনে থেকে জনপ্রতি ২০-২৫ টাকায়ও যাওয়া যায় চেকপোস্টে।

চেকপোস্টেই রয়েছে সোনালী ব্যাংকের বিশেষ বুথ। যেখানে সপ্তাহের ৭ দিনই ট্রাভেল ট্যাক্স পরিশোধ করা যায়।

এরপর কাস্টমস ও ইমিগ্রেশন শেষ করে ১৫-২০ মিনিটের মধ্যেই পৌঁছে যেতে পারেন ভারতে। ভারতের অংশে আগরতলা চেকপোস্টে কাস্টমস ও ইমিগ্রেশন শেষ করতেও একই সময় লাগবে। উভয় ইমিগ্রেশনে পূর্বে অবশ্যই ইমিগ্রেশন ফরম পূরণ করতে হবে।

আগরতলা চেকপোস্টে ইমিগ্রেশন শেষ করে এক মিনিট হাটলেই দেখা মিলবে ত্রিপুরা রাজ্যের রাজধানী ব্যস্ততম নগরী আগরতলার।

সারাদিন শহর ঘুরে বাংলাদেশে ফেরার জন্য বিকাল সাড়ে ৪টার মধ্যেই পৌঁছতে হবে আগরতলা চেকপোস্টে। প্রয়োজনীয় কাজ শেষে ৫টার মধ্যেই পৌঁছে যাবেন বাংলাদেশে। আখাউড়া-আগরতলা চেক পোস্ট সরকারি ছুটির দিনসহ প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকে।

agartala-4

বিভিন্ন সময় ভারতে ৭২ ঘণ্টা অবস্থানের কথা শোনা গেলেও আখাউড়া বা আগরতলা চেকপোস্টে এমন কোন বিধিবিধান দেখা যায়নি।

এরপর আবারো সিএনজিতে চলে যেতে পারেন আখাউড়া রেলস্টেশনে। সেখান থেকে সন্ধ্যা ৬:৪৫টায় চট্টগ্রাম থেকে ঢাকাগামী মহানগর গোধূলীতে চলে আসতে পারেন ঢাকায়। সময় লাগবে দুই ঘণ্টা। আর খরচ পড়বে ১৬০ টাকা। তবে ট্রেনে সিট পাওয়ার ক্ষেত্রে ঢাকা থেকে আখাউড়া যাওয়া এবং আসার ট্রেনের টিকিট অবশ্যই যাত্রার পূর্বে নিশ্চিত করতে হবে।

এমএমএস/এএ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com