বিনামূল্যে খেতে পারবেন যে রেস্তোরাঁয়

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ১২:০০ পিএম, ০৭ মার্চ ২০১৮

ইচ্ছেমতো ভুরিভোজ করে টাকা না দিলেও চলবে। তবে এটি কোনো পার্টি বা দাওয়াতের কথা নয়। ভারতের কেরালা রাজ্যের আলপ্পুঝা জেলায় এমনই এক রেস্তোরাঁ খোলা হয়েছে। গত ৩ মার্চ থেকে জনসাধারণের জন্য একপ্রকার বিনামূল্যে খাবার বিতরণ শুরু করেছে রেস্তোরাঁটি। কখনো ঘুরতে গেলে সুযোগটি নিতে পারেন আপনিও।

রোস্তেরাঁটির নাম ‘জনকীয় ভক্ষণশালা (জনতা ভোজনালয়)’। রেস্তোরাঁর লক্ষ্য হচ্ছে- ‘যতটা পারেন খাবার খান, আর যতটা পারেন ততোটাই মূল্য দিন। রেস্তোরাঁর মালিকের মতে, রাজ্যের মানুষ ক্ষুধা সহ্য করুক; তা তিনি চান না। আসলে কেরালার স্টেট ফিন্যান্সিয়াল এন্টারপ্রাইজের সিএসআর ফান্ড এটি পরিচালনা করে।

কেরালা রাজ্যের অর্থমন্ত্রী থমাস ইসাক ফেসবুক পোস্টে লেখেন, ‘আপনার যদি ক্ষুধা পায়, তাহলে এখানে আসুন। এখানে কাউন্টারে বিল নেওয়ার জন্য কোনো ক্যাশিয়ার থাকে না। তাই খাওয়া-দাওয়ার পর কেউ টাকা দিতে চাইলে কাউন্টারে রাখা বাক্সে টাকা দিতে পারে। আর যাদের কাছে টাকা নেই, তারা ভুরিভোজের পরে টাকা দেবে না, এমনই ব্যবস্থা এখানে।

উল্লেখ্য, আলপ্পুঝা-চেরথানা ন্যাশনাল হাইওয়ের কাছে এই রেস্তোরাঁয় আধুনিক স্টিম কিচেন রয়েছে। যেখানে ২ হাজার জনের খাবার তৈরি করা সম্ভব। ১১ লাখ ২৫ হাজার টাকা ব্যয় হয়েছে রেস্তোরাঁটি তৈরি করতে।

এসইউ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]