প্রথমবার ত্রিপুরা গেলে যে ৬ স্থান ঘুরতে ভুলবেন না

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ১২:১৯ পিএম, ২৯ মার্চ ২০২৩

উত্তর পূর্ব ভারতের সুন্দর পাহাড় ঘেরা রাজ্যের মধ্যে আছে ত্রিপুরা। যা বিভিন্ন সংস্কৃতি, উপজাতি ও ধর্মীয় গোষ্ঠীর আবাসস্থল। ত্রিপুরা তার চাষাবাদ, চা বাগান, টয় ট্রেনসহ আরও অনেক কিছুর জন্য বিখ্যাত।

মনোমুগ্ধকর নৈসর্গিক দৃশ্যের জন্য পরিচিত রাজ্যটি তার উপজাতীয় সংস্কৃতি ও খাবারের জন্যও জনপ্রিয়।
ত্রিপুরায় দেখার মতো অনেক জায়গা আছে।

আরও পড়ুন: ভারত গিয়ে ঘুরে আসুন ‘বাংলার সুইজারল্যান্ডে’

ত্রিপুরায় বেড়াতে গেলে আপনি কোথায় কোথায় যাবেন, কী কী দেখবেন আর কী ভাবে ঘুরবেন তা আগে থেকেই জেনে নেওয়া ভালো। তাহলে কোনো ধরনের বিশৃঙ্খলা ও বিভ্রান্তি ছাড়াই ছুটি কাটাতে পারবেন।

উনাকোটি

উনাকোটি হলো ত্রিপুরা রাজ্যের একটি জেলা। এটি তার কালজয়ী ধ্বংসাবশেষের জন্য বিখ্যাত। এখানকার প্রধান পর্যটন আকর্ষণ হলো খোদাই করা শিলা।

যা অত্যন্ত দক্ষ শিল্পীদের দ্বারা খোদাই করা হয়েছিল। উনাকোটি তার পৌরাণিক কাহিনির জন্যও অত্যন্ত বিখ্যাত। আপনি গাড়ি বা ট্রেনে চড়ে এই জায়গায় পৌঁছাতে পারেন।

আরও পড়ুন: উত্তর-পূর্ব ভারতে ঘুরে দেখুন জনপ্রিয় ৮ স্পট

বড়মুড়া ইকো পার্ক

আপনি যদি একজন শান্তিপ্রিয় ও প্রকৃতিপ্রেমী মানুষ হন, তাহলে স্থানটি হতে পারে আপনার জন্য একটি আদর্শ গন্তব্য। জঙ্গলে ঘেরা ও বড়মুড়া পাহাড়ি শ্রেণির মধ্যেই অবস্থিত এই পার্ক।

সেখানে ছোট-বড় অনেক ব্রিজ ও কুঁড়ে ঘর আছে। আর প্রতিটি কুঁড়ে ঘর ও সেতুর নকশা অন্যটির থেকে আলাদা। সপ্তাহজুড়ে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে এই ইকো পার্ক।

ডম্বুর লেক

ডম্বুর লেকের অসাধারণ সৌন্দর্য দেখলে আপনি মুগ্ধ হবেনই। এই হ্রদে ৪৮টি দ্বীপ, পরিযায়ী পাখি ও জলজ জীবন আছে।

আরও পড়ুন: যে গ্রামের নারীরা ৭০ বছরেও দেখতে ‘তরুণীর’ মতো

আগরতলা ডম্বুর হ্রদ থেকে মাত্র ১২০ কিলোমিটার দূরে অবস্থিত ও ত্রিপুরার অন্যতম সেরা পর্যটন স্থান। আপনি এখানে বোটিং করতেও যেতে পারেন।

জাম্পুই পাহাড়

জাম্পুই পাহাড় উত্তর ত্রিপুরা জেলায় অবস্থিত ও মিজো পাহাড়ের একটি অংশ। স্থানটি তার প্রাকৃতিক দৃশ্যের জন্য পরিচিত। বেশিরভাগ হোটেল থেকেই আপনি পাহাড়ের সেরা মনোরম দৃশ্যগুলির সাক্ষী থাকতে পারবেন।

নীর মহল

নীর মহল ১৯৩০ সালে ত্রিপুরার মহারাজা দ্বারা নির্মিত হয়েছিল ও এর সুন্দর মুঘল স্থাপত্য রীতিমতো প্রশংসনীয়। এই প্রাসাদ আগরতলা থেকে ৫৩ কিলো মিটার দূরে ও রুদ্র সাগর হ্রদের মাঝখানে অবস্থিত।

আরও পড়ুন: মনের মতো সঙ্গী না পেয়ে একাই ‘হানিমুনে’ তরুণী

এই স্থানে পৌঁছনোর জন্য আপনি একটি নৌকা ভাড়া করতে পারেন। আর প্রাসাদে পৌঁছনোর জন্য প্রায় ২০ মিনিটের যাত্রা উপভোগ করতে পারেন।

প্রাসাদে প্রবেশের মূল্য পড়বে ভারতীয় মুদ্রায় ৫০ টাকা মাথাপিছু। আপনি যে কোনো দিন এখানে যেতে পারেন।

কমলা সাগর পিকনিক স্পট

এখানে একটি কৃত্রিম হ্রদ আছে ও সেখানকার প্রাকৃতিক দৃশ্যও মনোমুগ্ধকর। লোকেরা সাধারণত এখানে পিকনিকের পরিকল্পনা করে। অক্টোবর মাসে এখানে একটি দারুণ মেলা অনুষ্ঠিত হয়।

সূত্র: ট্রিপঅ্যাডভাইসর

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।