বরফে ঢাকা পাহাড়ি গ্রাম দেখতে ঘুরে আসুন লাচুং

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০৩:১৭ পিএম, ৩০ নভেম্বর ২০২৩

তুষারপাত ও বরফ দেখার জন্য প্রতিবছর ভারতে ভিড় করেন অনেক পর্যটক। এবার সেই দৃশ্য দেখে আসতে পারেন লাচুং গিয়ে। সিকিমের লাচুং গেলেই মিলবে তুষারপাত ও বরফ। ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি মাস সেখানে ভ্রমণের জন্য সেরা সময়।

জানা গেছে, ১ ডিসেম্বর থেকে পর্যটকদের জন্য খুলছে লাচুং। তবে দু’দিনের বেশি রাত্রিবাসের অনুমতি মিলবে না। ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত এই পাহাড়ি গ্রাম ঢাকা থাকে সাদা বরফের চাদরে।

আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে ছোট দেশ, জনসংখ্যা ৫০ জনেরও কম 

সাধারণত গ্যাংটক থেকে মঙ্গন, সিংঘিক, চুংথাং হয়ে পৌঁছাতে হয় লাচুংয়ে। লাচুং নদীর পাশে অবস্থিত পাহাড়ি গ্রাম। এখন দু’দিনের বেশি রাত্রিবাসের অনুমতি মিলছে না। তাই দু’দিনের মধ্যে ঘুরে নিতে পারেন লাচুং মনাস্ট্রি।

১৮০৬ সালে লাচুং নদীর তীরে বৌদ্ধ ধর্মের নাইংমাপা এই মনাস্ট্রি প্রতিষ্ঠা করেন। পাশাপাশি যেতে পারেন সিঙ্ঘিক, মাউন্ট কাতাও, ভীম নালা জলপ্রপাত, জিরো পয়েন্ট, সিংবা রডোডেনড্রন অভয়ারণ্য, মঙ্গন ইত্যাদি জায়গা।

আরও পড়ুন: এই শীতে ঘুরে আসুন মহামায়া ও বাওয়াছড়ায় 

চুংথাং থেকে লাচেন যাতায়াতের জন্য বেইলি ব্রিজ তৈরি করা হয়েছে। কিন্তু সেটা ব্যবহারের জন্য কতটা সুরক্ষিত তা নিয়ে এখনও পরীক্ষা-নিরীক্ষা চলবে।

তাই আপাতত পর্যটকদের জন্য বন্ধ রয়েছে লাচেনের দরজা। পর্যটনদের জন্য লাচেন ও গুরুদংমার রাস্তা খুলে গেলেই উত্তর সিকিম ভ্রমণ সার্থক হয়ে যাবে।

সূত্র: টিভি৯

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।